Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Chandigarh

Chandigarh Municipal Corporation Election 2021: চণ্ডীগড়ে পুরবোর্ড গড়তে ‘বাইরে থেকে’ সমর্থন চাইলেন আপ নেতা সিসৌদিয়া

চণ্ডীগড় পুরসভার ভোট হওয়া ৩৫টি ওয়ার্ডের মধ্যে আপ জিতেছে ১৪টিতে। বিজেপি ১২, কংগ্রেস ৮ এবং শিরোমণি অকালি দল ১টি ওয়ার্ডে জয় পেয়েছে।

মণীশ সিসৌদিয়া।

মণীশ সিসৌদিয়া। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
চণ্ডীগড় শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১৫:১৪
Share: Save:

চণ্ডীগড়ে পুরবোর্ড গড়ার জন্য অন্য দলের নবনির্বাচিত কাউন্সিলরদের কাছে সমর্থন চাইল আম আদমি পার্টি (আপ)। দিল্লির উপমুখ্যমন্ত্রী তথা আপ নেতা মণীশ সিসৌদিয়া মঙ্গলবার বলেন, ‘‘আমরা চণ্ডীগড় পুরসভার বৃহত্তম দল হয়েছি। বোর্ড গড়ার জন্য বাইরে থেকে সমর্থন প্রয়োজন। সব দলের ভাল মানুষদের সমর্থন চাইছি।’’

প্রথম বার লড়েই চণ্ডীগড়ে চমকপ্রদ ফল করেছে আপ। ভোট হওয়া ৩৫টি ওয়ার্ডের মধ্যে অরবিন্দ কেজরীবালের দল জিতেছে ১৪টিতে। বিদায়ী পুরবোর্ডের শাসকদল বিজেপি জিতেছে ১২টিতে। কংগ্রেস ৮ এবং শিরোমণি অকালি দল ১টি ওয়ার্ডে জয় পেয়েছে। এ ছাড়া, চণ্ডীগড়ের বিজেপি সাংসদ কিরণ খের পদাধিকার বলে মেয়র নির্বাচনে ভোটদানের ক্ষমতাপ্রাপ্ত পুরবোর্ড সদস্য।

অঙ্কের হিসেবে আপ এবং কংগ্রেস হাত মেলালেই পুরবোর্ড গঠন সম্ভব। রাজনৈতিক বাধ্যবাধকতার কারণেই কংগ্রেসের পক্ষে বিজেপি-কে সমর্থন করা সম্ভব নয়। এই পরিস্থিতিতে সিসৌদিয়া পরিকল্পনা মাফিকই কংগ্রেসের নাম না করে বোর্ড গড়ার সমর্থন চেয়েছেন বলে মনে করা হচ্ছে।

আগামী দু’-তিন মাসের মধ্যেই পঞ্জাবে বিধানসভা ভোট হওয়ার কথা। সেখানে কংগ্রেসের সঙ্গে আপ-এর কড়া টক্করের সম্ভাবনার কথা বলা হয়েছে কয়েকটি জনমত সমীক্ষায়। কেজরীবাল সম্প্রতি পঞ্জাব সফরে গিয়ে সে রাজ্যের কংগ্রেস সরকারের কড়া সমালোচনা করেছেন। এই পরিস্থিতিতে পঞ্জাবের রাজধানী চণ্ডীগড়ে পুরবোর্ড গড়তে দু’দল হাত মেলাবে কি না, তা নিয়ে কিছুটা ধন্দ্ব রয়েছে।

প্রসঙ্গত, কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ে ২০১৫-র পুরভোটে ওয়ার্ড সংখ্যা ছিল ২৬। শিরোমণি অকালি দলের সঙ্গে জোট বেঁধে লড়ে বিজেপি জিতেছিল ২০টি ওয়ার্ডে। শিরোমণি অকালি দল ১টি তে জেতে। কংগ্রেস ৪ এবং নির্দল প্রার্থী ১টি আসনে জয় পেয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE