Advertisement
১৪ জুলাই ২০২৪
Booster Shot

Booster: বুস্টার টিকা পেতে কোমর্বিডিটির শংসাপত্র দিতে হবে না প্রবীণদের, জানিয়ে দিল কেন্দ্র

প্রবীণদের পাশাপাশি স্বাস্থ্যকর্মী এবং করোনা মোকাবিলায় প্রথম সারির যোদ্ধাদেরও সতর্কতামূলক তৃতীয় টিকা দেওায়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১৬:৩৬
Share: Save:

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সতর্কতামূলক (প্রিকশনারি বা বুস্টার) টিকা নেওয়ার জন্য ৬০ বছর বা তার বেশি বয়সিদের কোমর্বিডিটি সংক্রান্ত কোনও তথ্যপ্রমাণ পেশ করতে হবে না। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক মঙ্গলবার জানিয়েছে, ৬০ বছব বা তার বেশি বয়সিরা যাঁরা দু’টি কোভিড-১৯ টিকা নিয়েছেন, তাঁরা স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট বা চিকিৎসকের দেওয়া প্রমাণপত্র ছাড়াই সতর্কতামূলক তৃতীয় টিকা পাবেন।

স্বাস্থ্যকর্মী এবং করোনা মোকাবিলায় প্রথম সারির যোদ্ধাদেরও সতর্কতামূলক তৃতীয় টিকা দেওায়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র। প্রসঙ্গত, এর আগে স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, কোমর্বিডিটি রয়েছে এমন প্রবীণ নাগরিকেরাই দু’টি টিকা নেওয়ার পরে সতর্কতামূলক তৃতীয় টিকাটি পাবেন। এ বিষয়ে তাঁদের প্রয়োজনীয় প্রমাণপত্র পেশ করতে হবে।

সরকারি সূত্রের খবর, টিকাকরণের বিষয়ে তৈরি সরকারের দুই শীর্ষ কমিটি, এনটিএজিআই (ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ অন ইম্যুনাইজেশন) ও এনইজিভিএসি (ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাক্সিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড)-এর পরামর্শ মেনেই ওমিক্রন সংক্রমণের আবহে দ্রুত বয়স্কদের বুস্টার টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। প্রসঙ্গত, শরীরে গুরুতর রোগ বাসা বেঁধে থাকলে, তাকেই কোমর্বিডিটি বলা হয়। ডায়াবিটিস, কিডনির সমস্যা, হৃদযন্ত্রের সমস্যার মতো বিষয় রয়েছে এই তালিকায়।

ন্যাশনাল হেলথ অথরিটির চিফ এগ্‌জি‌কিউটিভ অফিসার তথা কেন্দ্রীয় সরকারের ‘কোউইন’ অ্যাপ্লিকেশন বা পোর্টালের প্রধান আর এস শর্মা সোমবার জানিয়েছিলেন, যাঁরা দু’টি টিকা নিয়েছেন তাঁদের তৃতীয় বুস্টার টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দ্বিতীয় টিকা নেওয়ার ন’মাস পর বুস্টার টিকা দেওয়া হবে বলে জানান তিনি।

শর্মার দাবি, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অধীনস্থ সংস্থা ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ’ (আইসিএমআর)-এর পরামর্শ মেনেই এই পদক্ষেপের সিদ্ধান্ত। তিনি বলেন, ‘‘আইসিএমআর এবং ফরিদাবাদের ‘ট্রান্সলেশনাল হেল্থ সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট’ (টিএইচএসটিআই) তরফে করা পাঁচটি পৃথক গবেষণার ফলাফলের ভিত্তিতে এই পরামর্শ দেওয়া হয়েছে।’’

তাৎপর্যপূর্ণ ভাবে গত মাসে আইসিএমআর-এর প্রধান চিকিৎসক বলরাম ভার্গব জানিয়েছিলেন, প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং পুনরায় কোভিড সংক্রমণ ঠেকাতে বুস্টার টিকার কোনও প্রয়োজন নেই। এই টিকা নিতেই হবে এর কোনও বৈজ্ঞানিক প্রমাণও নেই বলে দাবি করেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE