×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

টিকা নিলেই দেওয়া হবে সোনা! উৎসাহ দিতে গুজরাত সরকারের অভিনব প্রস্তাব

সংবাদ সংস্থা
রাজকোট ০৭ এপ্রিল ২০২১ ১৪:৪৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

টিকা নিলেই পুরস্কার হিসেবে মিলবে সোনা। গুজরাতের রাজকোটে এমন প্রস্তাব আপাতত সংবাদ শিরোনামে।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, রাজ্যবাসীকে টিকা নিতে উৎসাহ দানে এই অভিনব পন্থা নিয়েছে রাজ্য সরকার। তার সূচনা হয়েছে রাজকোট থেকে। শহরের সোনা ব্যবসায়ীর সঙ্গে হাত মিলিয়েই রাজ্যবাসীর কাছে এই প্রস্তাব নিয়ে এল সরকার।

Advertisement

ওই প্রস্তাবে বলা হয়েছে, যাঁরা টিকাকরণ শিবিরে গিয়ে টিকা নেবেন তাঁদের সোনা দেওয়া হবে। মহিলাদের জন্য থাকছে নাকছাবি এবং পুরুষদের দেওয়া হবে ‘হ্যান্ড ব্লেন্ডার’।

দেশে টিকাকরণ কর্মসূচি চলছে জোরকদমে। প্রথম পর্যায়ে স্বাস্থ্যকর্মী এবং সামনের সারির করোনা যোদ্ধাদের টিকা দেওয়ার কাজ শুরু হয়। দ্বিতীয় পর্বে ষাটোর্ধ্ব এবং জটিল রোগে আক্রান্ত এমন পঁয়তাল্লিশোর্ধ্বদের টিকা দেওয়ার কাজ চলছে। তৃতীয় পর্যায়ে পঁয়তাল্লিশোর্ধ্ব সকলকে টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে ১ এপ্রিল থেকে।

টিকাকরণ শুরু হলেও টিকা দেওয়া নিয়ে জনসাধারণের মধ্যে একটা মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। অনেকের মধ্যেই একটা আতঙ্ক কাজ করছে। আতঙ্কিত মানুষরা টিকাবিমুখ হচ্ছেন। কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারগুলিও টিকা নিয়ে সচেতনতা প্রচার চালাচ্ছে। টিকা নিতে উৎসাহ বাড়াতে নানা পদক্ষেপ করছে।

তেমনই গুজরাত সরকারও সচেতনতা প্রচার চালাচ্ছে টিকাকরণ নিয়ে। তবে রাজ্যবাসী যাতে আরও বেশি সংখ্যায় টিকা নিতে আসেন, তার জন্য ‘ভ্যাক্সিন লাগাও সোনা লে যাও’-এর মতো লোভনীয় প্রস্তাবও রেখেছে রাজ্যবাসীর কাছে। এখন এই পদক্ষেপ কতটা কার্যকরী হয়, তার অপেক্ষায় রয়েছে সরকার।

Advertisement