Advertisement
৩০ নভেম্বর ২০২২
National News

নেহরু নন, দেশের প্রথম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী!

এ নিয়ে সরব হয়েছে কংগ্রেস থেকে শুরু করে একাধিক নেটিজেন। কংগ্রেসের সোশ্যাল মিডিয়া বিষয়ক কাজকর্মের দায়িত্বপ্রাপ্ত নেত্রী দিব্যা স্পন্দনা তো বেজায় চটেছেন।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০১৮ ১৫:০৯
Share: Save:

ভারতের প্রথম প্রধানমন্ত্রী কে? প্রশ্নটা খুবই সোজা! তবে উত্তরটা বোধহয় ততটা সহজ নয়।

Advertisement

কারণ, দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু নন, নরেন্দ্র মোদী! জবাব সৌজন্যে, গুগল। সেখানেই এই তথ্য ফুটে উঠেছে। গুগলের সার্চ বার-এ গিয়ে ‘ইন্ডিয়া ফার্স্ট পি এম’ লিখলেই এমনটা দেখা গিয়েছে বুধবার। সেখানে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ফুটে উঠেছে নরেন্দ্র মোদীর ছবি। তারই সঙ্গে রয়েছে একটি উইকিপিডিয়া লিঙ্ক। তাতে দেশের প্রধানমন্ত্রীদের তালিকা রয়েছে। সেখানে অবশ্য সঠিক তথ্যই রয়েছে। প্রথম প্রধানমন্ত্রী হিসেবে সেখানে জওহরলাল নেহরুর নাম রয়েছে। তা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

এ নিয়ে সরব হয়েছে কংগ্রেস থেকে শুরু করে একাধিক নেটিজেন। কংগ্রেসের সোশ্যাল মিডিয়া বিষয়ক কাজকর্মের দায়িত্বপ্রাপ্ত নেত্রী দিব্যা স্পন্দনা তো বেজায় চটেছেন। টুইটারে তাঁর প্রশ্নের তির গুগলের দিকেও ধেয়ে এসেছে, “কী ধরনের অ্যালগরিদমের ফলে এটা হয়? আপনার সব একেবারে যাচ্ছেতাই।” অনেকে আবার ওই ছবি-সহ কটাক্ষ পোস্ট করেছেন টুইটারে।

গুগল সার্চে ছবি-বিভ্রাট। ছবি: সংগৃহীত।

Advertisement

প্রধানমন্ত্রীর ছবি-বিভ্রাট ঘটল কেন? গুগলের তরফে ওই ছবি সরিয়ে দেওয়া হলেও এখন পর্যন্ত কোনও তা নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। তবে ‘কিলার ফিচার্স’ নামে একটি ম্যাগাজিনের সহ-সম্পাদক ইভান মেটা বলেন, “গুগল সার্চ-এ উইকিপিডিয়ার আর্টিকলটি প্রথমে দেখাচ্ছে। কিন্তু, ওই আর্টিকলের তালিকায় সবশেষে থাকা ছবিটাই টেনে নিচ্ছে।” তাঁর মতে, “সামান্য অদলবদল ঘটালেই এই বিভ্রান্তি কাটিয়ে উঠতে পারবে গুগল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.