Advertisement
১১ মে ২০২৪
Google Search

গুগল সার্চের ফলাফলে ‘ভারতে কুরুচিপূর্ণ ভাষা কন্নড়’, সমালোচনার মুখে ক্ষমা চাইল সংস্থা

কর্নাটক সরকার আইনি নোটিস পাঠানোর হুঁশিয়ারি দেয়। নেটমাধ্যমে গুগুলের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন নেটাগরিকরা। আর তার পরই নিজেদের ভুল শুধরে নেয় গুগুল।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুন ২০২১ ২৩:১২
Share: Save:

‘ভারতে কুরুচিপূর্ণ ভাষা কোনটি?’ গুগলে সার্চ দিয়ে উত্তর আসছিল ‘কন্নড়’। আর এ নিয়ে তোপের মুখে পড়ে গুগল। কর্নাটক সরকার আইনি নোটিস পাঠানোর হুঁশিয়ারি দেয়। নেটমাধ্যমে গুগুলের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন নেটাগরিকরা। আর তার পরই নিজেদের ভুল শুধরে নেয় গুগুল। জনগণের কাছে ক্ষমা চেয়ে গুগল অবশ্য বলেছে যে সার্চ রেজাল্ট তাদের মতামতকে প্রতিফলিত করে না।

কর্নাটকের কন্নড়, সংস্কৃতি ও বন মন্ত্রী অরবিন্দ লিম্বাবালি সাংবাদিকদের বলেছেন যে এরকম ফলাফল দেখানোর জন্য গুগলকে আইনি নোটিস দেওয়া হবে। পরে তিনি ক্ষোভ প্রকাশ করে টুইট করেন। গুগলের ক্ষমা চাওয়ার দাবি তোলেন।

কন্নড় ভাষার অস্তিত্বের ইতিহাস রয়েছে প্রায় ২,৫০০ বছর। অরবিন্দ বলেন, ‘‘যুগ যুগ ধরে এই ভাষাটি কান্নাদিগদের গৌরব বয়ে নিয়ে চলেছে। কন্নড় ভাষাকে ছোট করা গুগলের কান্নাদিগদের এই অহংকারকে অপমান করার চেষ্টা মাত্র। আমি গুগলের ক্ষমা চাওয়ার দাবি করছি। আমাদের সুন্দর ভাষার ছবিকে কলুষিত করার জন্য গুগলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’’

এই বিষয়ে যোগাযোগ করা হলে গুগলের এক মুখপাত্র বলেন, ‘‘সার্চ রেজাল্ট সর্বদা নিখুঁত হয় না। কখনও কখনও ইন্টারনেটে বিষয়বস্তুর যে ভাবে বর্ণনা করা হয়েছে তা নির্দিষ্ট প্রশ্নের ক্ষেত্রে অবাক করে দেওয়ার ফলাফল পেতে পারে। আমরা জানি এটি আদর্শ নয়, তবে আমরা যখন কোনও সমস্যা সম্পর্কে জানি আমরা অ্যালগরিদমগুলি উন্নত করার জন্য ক্রমাগত চেষ্টা করি। তখন আমরা দ্রুত সংশোধনমূলক পদক্ষেপ করি। স্বাভাবিক ভাবেই, এটি গুগলের মতামতের প্রতিফলন নয় এবং আমরা ভুল বোঝাবুঝি ও অনুভূতিতে আঘাত করার জন্য ক্ষমা চাইছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Google Search Kannada
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE