Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভ্রূণের লিঙ্গ নির্ধারণ সংক্রান্ত কোনও তথ্যই মিলবে না অনলাইনে

আগামী সন্তান ছেলে না মেয়ে তা জানতে কোনও রকম তথ্যই মিলবে না অনলাইনে। কারণ, ভ্রূণের লিঙ্গ নির্ধারণ নিয়ে ইন্টারনেট সার্চ করার দিন শেষ! এ বিষয়ে

সংবাদ সংস্থা
১৯ সেপ্টেম্বর ২০১৬ ১৮:০৭
Save
Something isn't right! Please refresh.
Popup Close

আগামী সন্তান ছেলে না মেয়ে তা জানতে কোনও রকম তথ্যই মিলবে না অনলাইনে। কারণ, ভ্রূণের লিঙ্গ নির্ধারণ নিয়ে ইন্টারনেট সার্চ করার দিন শেষ! এ বিষয়ে কোনও তথ্যই দেখাবে না গুগ্‌ল, ইয়াহু বা মাইক্রোসফ্‌টের মতো সার্চ ইঞ্জিনগুলোতে। সোমবার সুপ্রিম কোর্টকে এমনটাই জানিয়েছে কেন্দ্র।

কন্যাভ্রূণ হত্যা ও নারী-পুরুষের সমানুপাতিক হারের ভারসাম্য রক্ষা করতে দেশে গত ১৯৯৪ সাল থেকেই এ ধরনের সব রকমের পরীক্ষাই নিষিদ্ধ। তা সত্ত্বেও দেশ জুড়ে এমন বহু বেআইনি ক্লিনিক গজিয়ে উঠেছিল যেখানে ভ্রূণের লিঙ্গ নির্ধারণ করে গর্ভপাত ঘটানো হত। গত ২০০৩ সালেই এই আইন সংশোধন করে আরও কড়া হয় কেন্দ্র। কিন্তু, অনলাইনে এত দিন এ বিষয়ে সহজেই তথ্য মিলত। সাবু জর্জের নামে এক চিকিৎসকের একটি আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট তা নিয়ে নির্দেশিকা জারি করে। ওই আবেদনে জর্জ জানিয়েছেন, অনলাইনের এ নিয়ে সহজেই তথ্য পাওয়া যায় এমনকী, বিষয়টি নিয়ে ইন্টারনেটে রমরমিয়ে চলছে বিজ্ঞাপনী প্রচারও। তাঁর মতে, এতে আইন লঙ্ঘন করা হচ্ছে। এর পরই শীর্ষ আদালতের নির্দেশে ওই সার্চ ইঞ্জিন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসে সরকারি আধিকারিকেরা। এ নিয়ে তথ্য ব্লক করতে রাজি হন তাঁরা।

গুগ্‌ল-সহ ওই সার্চ ইঞ্জিনের কর্তৃপক্ষেরা জানিয়েছেন, এ বিষয়ে ইউজারের কম্পিউটার বা মোবাইলের পর্দায় কোনও তথ্যই ভেসে উঠবে না। এমনকী, ভ্রূণের লিঙ্গ নির্ধারণ সংক্রান্ত কোনও বিজ্ঞাপনী প্রচারও দেখা যাবে না ইন্টারনেটে। এ সংক্রান্ত সমস্ত তথ্য ব্লক করবে ওই তিনটি সার্চ ইঞ্জিন। গুগ্‌ল-ইয়াহু-মাইক্রোসফ্‌টের শীর্ষ কর্তারা জানিয়েছেন, এমন একটি সিস্টেম ডেভেলপ করা হয়েছে যার সাহায্যে লিঙ্গ নির্ধারণ সক্রান্ত সমস্ত তথ্যই ব্লক করে দেওয়া যাবে। ফলে এ নিয়ে আপনার প্রশ্নের কোনও উত্তর আর অনলাইনে মিলবে না।

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement