Advertisement
২৬ এপ্রিল ২০২৪
AIIMS

AIIMS: টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ করতে গেলে বিপুল টিকা উৎপাদন করতে হবে কেন্দ্রকে: এমস প্রধান

তিনি জানান, দেশে উৎপাদন বাড়ানোর পাশাপাশি বিদেশ থেকেও যত বেশি সম্ভব টিকা আনার ব্যবস্থাও করতে হবে সরকারকে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২১ ১৯:৪৪
Share: Save:

কেন্দ্রীয় সরকার টিকাকরণের যে লক্ষ্যমাত্রা নিয়েছে তা পূরণ করতে গেলে কিন্তু টিকার উৎপাদন বিপুল পরিমাণে বাড়াতে হবে। এক সাক্ষাৎকারে এ কথাই জানিয়েছেন এমস-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। তিনি আরও জানান, দেশে উৎপাদন বাড়ানোর পাশাপাশি বিদেশ থেকেও যত বেশি সম্ভব টিকা আনার ব্যবস্থাও করতে হবে সরকারকে।

পর্যাপ্ত সংখ্যায় টিকা পাঠাচ্ছে না কেন্দ্র। ফলে টিকাকরণ কর্মসূচি বন্ধ রাখতে হচ্ছে। দেশের বহু রাজ্য থেকে এমনই অভিযোগ বার বার উঠছে। পর্যাপ্ত সংখ্যায় টিকা না পেয়ে পঞ্জাব এবং দিল্লি সরকার বিদেশ থেকে টিকা আনানোর প্রচেষ্টা চালাচ্ছে। যদিও বিদেশের টিকা প্রস্তুতকারক সংস্থাগুলো জানিয়ে দিয়েছে, আলাদা ভাবে কোনও রাজ্যকে নয়, টিকার ব্যাপারে ভারত সরকারের সঙ্গেই আলোচনা করবে তারা। ফলে রাজ্যগুলোর আলাদা উদ্যোগে বিদেশ থেকে টিকা আনার রাস্তাও আপাতত বন্ধ হয়ে গিয়েছে।

অনেক রাজ্য আবার নিজ উদ্যোগে সরাসরি দেশের টিকা প্রস্তুতকারী সংস্থা থেকে টিকা কিনছে। কিন্তু যে পরিমাণ চাহিদা তার তুলনায় টিকার উৎপাদন বেশি না হওয়ায় টিকা পেতে বিপাকে পড়তে হচ্ছে রাজ্যগুলোকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AIIMS Vaccine Randeep Guleria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE