Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

অবসরের পর লেখালেখি করতে চান? অনুমতি নিতে হবে অজিত ডোভালদের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ জুন ২০২১ ১৪:১১
অজিত ডোভাল।

অজিত ডোভাল।

অবসর নিলেও নিজেদের অভিজ্ঞতার কথা স্বাধীন ভাবে লিখতে পারবেন না দেশের নিরাপত্তা সংক্রান্ত সরকারি কর্মচারীরা। লিখতে চাইলে, আগে ‘বস’-এর অনুমতি নিতে হবে।

বুধবার এ নিয়ে একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। তাতে জানানো হয়েছে, দেশের নিরাপত্তা এবং গোয়েন্দা বিভাগে চাকরি করেন বা করেছেন যাঁরা, তাঁরা চাইলেই নিজেদের অভিজ্ঞতার ঝুলি লিখিতভাবে উজাড় করতে পারবেন না। সে রকম কোনও ইচ্ছে যদি থাকে তবে আগে সংশ্লিষ্ট দফতরের প্রধানের অনুমতি নিতে হবে। তাঁরা যদি মনে করেন, ওই লেখায় দেশের নিরাপত্তায় কোনও আঁচ আসবে না। বা প্রভাব পড়বে না বা দেশের সার্বভৌমত্বে, তবেই লেখা প্রকাশ করা যাবে।

সম্প্রতিই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পেনশন নীতিতে বেশ কিছু সংশোধনী এনেছে কেন্দ্রীয় কর্মী এবং প্রশিক্ষণ বিভাগ। তাতেই দেশের গোপন এবং সংবেদন শীল তথ্য প্রকাশের ব্যাপারে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে গোয়েন্দা এবং নিরাপত্তা বিভাগের কর্মচারীদের উপর। তাতে বলা হয়েছে, ‘‘যে সমস্ত সরকারি কর্মচারী কেন্দ্রীয় নিরাপত্তা এবং গোয়েন্দা মন্ত্রকের অধীনে কাজ করেছেন তাঁরা অবসর নেওয়ার পরও সংশ্লিষ্ট সংস্থার প্রধানের অনুমতি ছাড়া লেখালেখি করতে পারবেন না।’’ বিশেষ করে সেই লেখায় যদি তাঁদের চাকরি সূত্রে পাওয়া কোনও তথ্য থেকে থাকে, নিজের পদাধিকার সংক্রান্ত বিষয়ে কোনও তথ্য থেকে থাকে। দেশের নিরাপত্তা সংক্রান্ত কোনও তথ্য থাকে যা দেশের সার্বভৌমত্ব, ঐক্যকে বিঘ্নিত করতে পারে বা বিদেশের সঙ্গে সম্পর্কে প্রভাব ফেলতে পারে, তবে তা শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হবে বলে জানিয়েছে কেন্দ্র।

Advertisement

কেন্দ্রীয় কর্মী মন্ত্রালয়ের তরফে জারি করা ওই নির্দেশিকায় বলা হয়েছে, লেখা প্রকাশযোগ্য কি না সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার সম্পূর্ণ অধিকার থাকবে সংশ্লিষ্ট দফতরের প্রধান পদাধিকারীর।


আরও পড়ুন

Advertisement