Advertisement
০২ মে ২০২৪
WhatsApp

হোয়াটস্‌অ্যাপ কল করে গ্রাহকদের প্রতারণা! কিছু নম্বর নিয়ে সতর্ক করে নির্দেশিকা কেন্দ্রের

গ্রাহকদের হোয়াটস্‌অ্যাপ কল করে বলা হচ্ছে, তাঁদের নম্বর বেআইনি কাজে ব্যবহার করা হয়েছে। তাই শীঘ্রই বন্ধ করে দেওয়া হবে পরিষেবা।

image of whatsapp

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৯:০৭
Share: Save:

মোবাইল পরিষেবা বন্ধ করে দেওয়া হবে! বিভিন্ন সময়ে বিভিন্ন গ্রাহককে হোয়াটস্‌অ্যাপ কল করে হুঁশিয়ারি দেওয়ার অভিযোগ। এই নিয়ে সতর্ক করে নির্দেশিকা জারি করল যোগাযোগ মন্ত্রকের অধীনে থাকা টেলিকমিউনিকেশন বিভাগ (ডিওটি)। নির্দেশিকায় জানানো হয়েছে, ডিওটির নাম করেই সেই কল করা হচ্ছে গ্রাহকদের। এই নিয়ে গ্রাহকদের সাবধান করল কেন্দ্র। প্রয়োজনে অভিযোগ জানাতেও।

গ্রাহকদের হোয়াটস্‌অ্যাপ কল করে বলা হচ্ছে, তাঁদের নম্বর বেআইনি কাজে ব্যবহার করা হয়েছে। তাই শীঘ্রই বন্ধ করে দেওয়া হবে পরিষেবা। একই ভাবে সম্প্রতি সিবিআইয়ের নাম করে বহু গ্রাহককে ভুয়ো ফোন করা হয়। তাতে ফোনের ওপারে থাকা ব্যক্তি নিজেকে সিবিআই আধিকারিক বলে পরিচয় দেন। এর পর দাবি করেন, গ্রাহকের নামে বেআইনি জিনিসপত্র এসেছে।

কেন্দ্রের নির্দেশিকায় বিদেশি নম্বর থেকে আসা ফোনের বিষয়েও সাবধান করা হয়েছে। সেই নম্বর শুরু হয়েছে ৯২ দিয়ে। সেখান থেকে ফোন করে সরকারি আধিকারিক সেজে প্রতারণার অভিযোগ উঠেছে। তার পরেই সক্রিয় কেন্দ্র। টেলিকম মন্ত্রক জানিয়েছে, ভুয়ো কল করে গ্রাহকদের থেকে ব্যক্তিগত তথ্য হাতানোর চেষ্টা হয়েছে। তা করে টাকা আদায়েরও অভিযোগ উঠেছে। নির্দেশিকায় জানানো হয়েছে, টেলিকমিউনিকেশন বিভাগ কখনওই এ ধরনের ফোন করার জন্য কাউকে নিয়োগ করে না। তাই ব্যক্তিগত তথ্য দিতে বারণ করেছে গ্রাহকদের।

এই ধরনের প্রতারণা শিকার হলে কোথায় অভিযোগ জানাতে হবে, তা-ও বলা হয়েছে কেন্দ্রীয় নির্দেশিকায়। সঞ্চারসাথীর পোর্টালে অভিযোগ জানাতে হবে। ওই পোর্টালে নিজের মোবাইল পরিষেবার বিষয়েও জানতে পারবেন গ্রাহকেরা। ‘নো ইওর মোবাইল কানেকশন’-এ ক্লিক করে। প্রয়োজনে সাইবার অপরাধ সংক্রান্ত হেল্পলাইন নম্বর ১৯৩০-তে ফোন করেও অভিযোগ জানাতে পারবেন গ্রাহকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WhatsApp DoT Advisory
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE