Advertisement
১৬ এপ্রিল ২০২৪

COVID-19 vaccination: সেঞ্চুরি থেকে বাকি আর ৩! ১০০ কোটি টিকাদান নিয়ে প্রচারের প্রস্তুতি মোদী সরকারের

কেন্দ্রের এই প্রচার অভিযানের পরিকল্পনার মধ্যেই আজ দেশে বৃদ্ধি পেয়েছে করোনা আক্রান্তের সংখ্যা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২১ ০৭:৪৪
Share: Save:

১০০ কোটি টিকাদান নিয়ে প্রচারের প্রস্তুতি

নয়াদিল্লি, ১৪ অক্টোবর: ১০০ কোটি টিকাদানের দোরগোড়ায় ভারত। বিষয়টি নিয়ে দেশ জুড়ে প্রচারের পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রচারে এই বিষয়টিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে তাদের সাফল্য হিসেবে তুলে ধরতে চাইছে বিজেপি।

কোউইনের হিসেব বলছে, এখনও পর্যন্ত ৯৬.৭৫ কোটিরও বেশি প্রতিষেধকের ডোজ় দেওয়া হয়েছে। ৬৯ কোটির বেশি মানুষ প্রতিষেধকের অন্তত একটি ডোজ় পেয়েছেন। তার মধ্যে দু’টি ডোজ় পেয়েছেন ২৭.৫৭ কোটি মানুষ। কেন্দ্র আশা করছে, আগামী সোম বা মঙ্গলবারের মধ্যেই ১০০ কোটি টিকাদানের মাইলফলক ছুঁয়ে ফেলা যাবে। দুর্গাপুজো, নবরাত্রির মতো উৎসবের কারণে টিকাদানের গতি এখন একটু শ্লথ। দশেরার পরে টিকাদানের গতি আরও বাড়াতে চাইছে কেন্দ্র, যাতে দ্রুত ১০০ কোটি টিকাদান করা যায় ।

ইতিমধ্যে বিষয়টি নিয়ে প্রচারের পরিকল্পনা ছকে ফেলেছে কেন্দ্রের শাসক দল বিজেপি। দলীয় সূত্রের খবর, বিজেপির মন্ত্রী, সাংসদ, বিধায়ক এবং জাতীয় ও রাজ্যস্তরের কর্মী-সমর্থকদের দেশ জুড়ে এই প্রচার অভিযানে অংশ নিয়ে বলা হয়েছে। আগামী বছর উত্তরপ্রদেশ, গুজরাত এবং পঞ্জাবে বিধানসভার ভোট। তাই এই রাজ্যগুলিতে ১০০ কোটি টিকাদান নিয়ে প্রচারে ঝড় তোলার পরিকল্পনা নিয়েছে গেরুয়া শিবির।

এ ছাড়া এই প্রচারের অঙ্গ হিসেবে যে সব প্রতিষেধক কেন্দ্রে ১০০ শতাংশ টিকাদান হয়ে গিয়েছে, সেই সব কেন্দ্রগুলিতে যাবেন বিজেপি নেতা-মন্ত্রী এবং বিধায়ক-সাংসদেরা। চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের তাঁরা সংবর্ধনা দেবেন। প্রচারের ছবি, ভিডিয়ো এবং মিডিয়া কভারেজের খুঁটিনাটিও শেয়ার করতে নির্দেশ দেওয়া হয়েছে বিজেপি নেতাদের।

১০০ কোটি টিকাদানের মুহূর্তটিকে উদ‌্‌যাপন করারও পরিকল্পনাকরেছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, সেই সময় দেশ জুড়ে রেল স্টেশনে, ট্রেনে, বিমানে, জাহাজে এই মাইলফলক ছোঁয়ার কথা প্রচার করা হবে।

কেন্দ্রের এই প্রচার অভিযানের পরিকল্পনার মধ্যেই আজ দেশে বৃদ্ধি পেয়েছে করোনা আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা-আক্রান্ত হয়েছেন ১৯,৯৮৭ জন। করোনার জেরে মারা গিয়েছেন ২৪৬ জন। গত কাল দেশে করোনা-আক্রান্তের সংখ্যা ছিল ১৫,৮২৩ জন। উৎসবের মরসুমে কোভিড-বিধি ভঙ্গের কারণেই আক্রান্তের এই সংখ্যাবৃদ্ধি বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE