Advertisement
০৪ জুন ২০২৪
COVID-19

অক্সিজেন ঘাটতি: তিন মাসের জন্য ১৭ রকম চিকিৎসা সরঞ্জাম আমদানির অনুমতি কেন্দ্রের

তবে এই পণ্য যে আমদানি করা হয়েছে, তা জানিয়ে পণ্যের উপর স্টিকার দিতে হবে আমদানিকারী সংস্থাকে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২১ ২১:৩১
Share: Save:

করেনা আবহে ঘাটতি দেখা যাচ্ছে চিকিৎসা সরঞ্জামেও। খোলাবাজারে দাম দিয়েও অনেক সময় পাওয়া যাচ্ছে না নেবুলাইজার, অক্সিজেন সিলিন্ডার, অক্সিজেন জেনারেটরের মতো একাধিক চিকিৎসার সরঞ্জাম। ঘাটতি মেটাতে তাই ১৭ রকমের সরঞ্জাম বিদেশ থেকে আমদানির সিদ্ধান্ত নিল কেন্দ্র।

দেশের চিকিৎসা সরঞ্জাম আমদানিকারীদের আগামী তিনমাসের জন্য এই অনুমতি দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এ ব্যাপারে খাদ্য এবং ক্রেতা সুরক্ষা মন্ত্রক বৃহস্পতিবার একটি নির্দেশ জারি করেছে। তাতে জানানো হয়েছে, অক্সিজেন কনসেনট্রেটর, অক্সিজেন ক্যানিস্টার, অক্সিজেন সিলিন্ডার, ভেন্টিলেটর, নেবুলাইজার, অক্সিজেন জেনারেটরের মতো ১৭ রকম চিকিৎসা সরঞ্জাম আমদানি করতে পারবে আমদানিকারীরা।

বৃহস্পতিবার এ ব্যাপারে টুইট করেন খাদ্য এবং ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী পীযূষ গয়াল। তিনি লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার চিকিৎসা সরঞ্জাম আমদানিকারীদের সরঞ্জাম আমদানির অনুমতি দিয়েছে। ২০১১ সালের লিগাল মেট্রোলজি আইন অনুযায়ী এই অনুমতি দেওয়া হয়েছে।’’ এই সিদ্ধান্ত দেশকে করোনা আবহে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের যথাযথ যোগান পেতে সাহায্য করবে বলেও জানান পীষূষ।

তবে এই পণ্য যে আমদানি করা হয়েছে, তা জানিয়ে পণ্যের উপর স্টিকার দিতে হবে আমদানিকারী সংস্থাকে। শুল্ক বিভাগের ছাড়পত্র পাওয়ার পর এবং খোলাবাজারে বিক্রির আগে আমদানি করা পণ্যে বাধ্যতামূলক ওই স্টিকারে আমদানি সংক্রান্ত বিবৃতি দিতে হবে বলে টুইটে জানিয়েছন পীযূষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Covid Oxygen Crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE