Advertisement
০৩ মে ২০২৪
COVID-19

৪০০ টাকায় রাজ্য পাবে কোভ্যাক্সিন, সেরামের পর টিকার দাম কমাল ভারত বায়োটেক

বুধবার সেরাম ইনস্টিটিউটের টিকার দাম রাজ্য গুলির জন্য কমিয়ে ৩০০ টাকা করেছিলেন আদর পুনাওয়ালা। তার ২৪ ঘণ্টা পরেই দেশজ টিকার দাম কমল।

কোভ্যাক্সিন।

কোভ্যাক্সিন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২১ ১৮:৩১
Share: Save:

দেশীয় টিকা কোভ্যাক্সিনের দাম কমাল ভারত বায়োটেক। রাজ্যগুলিকে ৪০০ টাকায় টিকা বিক্রি করবে তারা। এর আগে টিকা পিছু ৬০০ টাকা নেওয়ার কথা বলেছিল এই সংস্থা। বৃহস্পতিবার ভারত বায়োটেক জানিয়েছে, করোনা আবহে সরকারি স্বাস্থ্য দফতরের সমস্যার কথা মাথায় রেখেই দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে বুধবারই করোনার দ্বিতীয় টিকা কোভিশিল্ডের দাম কমানোর ঘোষণা করেছিল.সেরাম ইনস্টিটিউট। রাজ্যগুলিকে টিকা বিক্রির মূল্য ৪০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করেছিল সেরাম। সেরামের সিইও আদর পুনাওয়ালা জানিয়েছিলেন, জনস্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও তার আগে কোভিশিল্ডের দাম কেন্দ্র এবং রাজ্যগুলির জন্য আলাদা আলাদা নির্ধারণ করার জন্য দেশজুড়ে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল সেরামকে।

শনিবার থেকেই শুরু হচ্ছে দেশজুড়ে তৃতীয় পর্যায়ের টিকাকরণ। তার আগে কো-উইন অ্যাপের মাধ্যমে ১.৩৩ কোটি মানুষ নাম নথিভুক্ত করিয়েছেন ইতিমধ্যেই। দেশে ৪৫ উর্ধ্বদের বিনামূল্যে টিকাকরণের ব্যবস্থা হলেও। ১৮-৪৫ বছর বয়সিদের টিকাকরণের জন্য রাজ্য এবং টিকা প্রস্তুতকারী সংস্থাগুলিকে দাম নির্ধারণের ছাড়পত্র দিয়েছিল কেন্দ্র। তারপরই রাজ্যগুলির জন্য সেরাম টিকা প্রতি ৪০০ টাকা এবং ভারত বায়োটেক ৬০০ টাকা দাম নির্ধারণ করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE