Advertisement
০১ মে ২০২৪
lPG Price Reduced

রান্নার গ্যাসে মধ্যবিত্তের সুরাহা, ভোটের মুখে দাম অনেকটাই কমাল কেন্দ্র, বাড়ছে না সিলিন্ডার সংখ্যা

উজ্জ্বলা প্রকল্পের আওতাতেও রান্নার গ্যাসের দাম আরও কমছে। বছর শেষে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। নিন্দকেরা বলছেন, সে দিকে নজর রেখেই এই পদক্ষেপ মোদী সরকারের।

representational image of LPG

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৬:৩৫
Share: Save:

গ্রাহকদের স্বস্তি দিয়ে রান্নার গ্যাসের দাম কমাচ্ছে কেন্দ্র। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম ২০০ টাকা কমাচ্ছে মোদী সরকার। মঙ্গলবার বিষয়টিতে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। উজ্জ্বলা প্রকল্পের আওতায় রান্নার গ্যাসের দাম ৪০০ টাকা কমছে। মঙ্গলবার রাত ১২টার পর থেকেই কার্যকর হচ্ছে নতুন দাম। বছর শেষে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। নিন্দকেরা বলছেন, সে দিকে নজর রেখেই এই পদক্ষেপ মোদী সরকারের।

নির্মলা এক্স (সাবেক টুইটার) করে জানিয়েছেন, রাখি এবং ওনাম উপলক্ষে রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। এই উৎসবে মা-বোনেদের ‘স্নেহ উপহার’ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানিয়েছেন তিনি। অন্য দিকে, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, নতুন করে আরও ৭৫ লক্ষ মহিলাকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে।

এই মুহূর্তে দিল্লিতে এখন ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ১,১০৩ টাকা। মুম্বইতে ১,১০২.৫০ টাকা। চেন্নাইয়ে ১,১১৮.৫০ টাকা, কলকাতায় ১,১২৯ টাকা। সাধারণ গ্রাহকেরা এর থেকে ২০০ টাকা কম দামে একটি সিলিন্ডার কিনতে পারবেন। পিটিআই জানিয়েছে, দিল্লিতে এখন একটি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পড়বে ৯০৩ টাকা। উজ্জ্বলা প্রকল্পের আওতায় যাঁরা রান্নার গ্যাস কিনবেন, তাঁরা রাজধানীতে প্রতি সিলিন্ডারের দাম দেবেন ৭০৩ টাকা।

১৪ কেজি সিলিন্ডারের পাশাপাশি আরও বেশ কিছু সিলিন্ডারের দাম কমতে চলেছে। ১০ কেজি কম্পোজিট সিলিন্ডারের দাম কমছে ১৪১ টাকা, পাঁচ কেজি হ্যান্ডি এবং পাঁচ কেজি কম্পোজিট সিলিন্ডারের দাম কমছে ৭০ টাকা। তবে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম অপরিবর্তিত থাকছে।

গত জুলাইয়ে শেষ বার রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৫০ টাকা বৃদ্ধি পেয়েছিল। তার আগে মে মাসে দু’বার রান্নার গ্যাসের দাম বেড়েছিল। চলতি মাসের শুরুতে তেল সংস্থাগুলি বাণিজ্যিক গ্যাসের দামের পর্যালোচনা করে। বাণিজ্যিক গ্যাসের ১৯ কেজির সিলিন্ডারের দাম ৯৯.৭৫ টাকা কমানো হয়েছিল। যদিও ১৪ কেজি সিলিন্ডারের দাম অপরিবর্তিত ছিল। তার পরেই বিরোধী দলগুলি মোদী সরকারের দিকে আঙুল তুলেছে। টোম্যাটো, পেঁয়াজ-সহ নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধির নিয়ে সরকারের সমালোচনা করেছে বিরোধী জোট ইন্ডিয়া। শাসকদল বিজেপির একাংশ মনে করছে, এর প্রভাব পড়তে পারে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা, মিজোরামের বিধানসভা নির্বাচনে, যা এ বছরের শেষে হওয়ার কথা। সে কারণেই তড়িঘড়ি রান্নার গ্যাসের দাম কমানো হল বলেই মত বিরোধীদের।

২০১৬ সালের ১ মে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা চালু করেন। এই প্রকল্পের আওতায় দারিদ্র্যসীমার নীচে থাকা মহিলাদের পাঁচ কোটি রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হয়েছে। সেই প্রকল্পের আওতায় এ বার প্রতি সিলিন্ডারে ৪০০ টাকা ভর্তুকি পাবে গরিব পরিবারগুলি। আর সাধারণ মানুষ আগের থেকে ২০০ টাকা কম দামে পাবেন রান্নার গ্যাসের ১৪ কেজির সিলিন্ডার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LPG Price Gas Cylinder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE