Advertisement
০৩ মে ২০২৪
Mamata Banerjee

বাংলার সব মিষ্টি মিলবে এক ছাদের তলায়, মাত্র ১ টাকায় নিউ টাউনে ২০ কাঠা জমি দেবে সরকার

ব্যবসায়ীদের এক অনুষ্ঠানে গিয়ে মিষ্টি বিক্রি বৃদ্ধি করতে নানা পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী। ছানার পাশাপাশি জন্মদিনে পায়েসের কেক তৈরির প্রস্তাব দিয়েছেন তিনি।

Image of Mamata Banerjee

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৫:০৮
Share: Save:

মিষ্টি হাব বানাতে জমি চেয়েছিল পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি। এক টাকার বিনিময়ে ইকো পার্কে সেই জমি দিতে চায় রাজ্য সরকার। সমিতির একটি অনুষ্ঠানে গিয়ে এ কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঞ্চেই পুরমন্ত্রী ফিরহাদ হাকিমকে তিনি নির্দেশ দেন, মন্ত্রিসভার পরবর্তী বৈঠকেই যেন আনা হয় প্রস্তাব।

মঙ্গলবার কলকাতার একটি বিলাসবহুল হোটেলে মিলন উৎসবের আয়োজন করেছিল পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি। সেখানে বক্তৃতা করার সময় মুখ্যমন্ত্রী জানান, ইকো পার্কে বর্তমান মিষ্টি হাবের উল্টো দিকে জমি দেওয়া হবে মিষ্টান্ন ব্যবসায়ী সমিতিকে। কেন সেই জায়গাকেই বাছা হয়েছে, তা-ও জানান মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ‘‘ওখানে কোটি কোটি লোক যায়। লোক যেখানে যায়, প্যাকেট করে রাখবেন, মিষ্টি নিয়ে চলে যাবেন। ছোট, বড়, মাঝারি প্যাকেট, বিক্রি হয়ে যাবে।’’ এর পরেই মুখ্যমন্ত্রীর ঘোষণা, ‘‘আপনারা ১০ কাঠা চেয়েছেন, আমরা ২০ কাঠা দেব। চেষ্টা করব ১ টাকায় দিতে। ববি পরের মন্ত্রিসভার বৈঠকে নিয়ে আসবে।’’ এখানেই থামেননি মুখ্যমন্ত্রী। মিষ্টি হাবের নামকরণও করেছেন তিনি। নবান্নের সঙ্গে মিলিয়ে ‘মিষ্টান্ন’। সেই সময় মঞ্চে বসা অনেকেই মমতার বাবা-মায়ের নামে নামকরণের প্রস্তাব দেন। মুখ্যমন্ত্রী সেই প্রস্তাব খারিজ করে দেন। জানান, বাবা-মায়ের নামে কখনও কিছু করতে দেননি। কারণ হিসাবে তিনি বলেন, ‘‘আপনাদের নিয়েই আমি।’’

কেমন হবে নতুন সেই মিষ্টি হাব, তার একটি রূপরেখাও তৈরি করেছেন মুখ্যমন্ত্রী। মমতা বলেন, ‘‘সব জেলার জন্য একটা স্টল দিতে চেষ্টা করবেন। সব জেলায় যা বিখ্যাত, নিয়ে আসতে চেষ্টা করবেন। সিউড়িতে যেমন মোরব্বা বিখ্যাত।’’ নতুন এই হাবে কাজ করতে পারবেন মেয়েরাও। মিষ্টি ব্যবসায়ী, কর্মীদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে ‘ভবিষ্যৎ’ প্রকল্পের উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘‘অনেক মিষ্টি ব্যবসায়ীর টাকার অভাব। ভাল করে ব্যবসা করতে চান? ১ থেকে ১৮ সেপ্টেম্বর দুয়ারে সরকার হবে। ব্যবসায়ীরা পাঁচ লক্ষ টাকা পর্যন্ত পেতে পারেন। ২৫ হাজার টাকা সিকিউরিটি মানি আমরা দিচ্ছি। গ্যারেন্টার রাজ্য সরকার।’’ মিষ্টির পাশাপাশি হাবে মাদুর, পটচিত্র বিক্রির পরামর্শও দিয়েছেন মুখ্যমন্ত্রী। মিষ্টির বিক্রি বাড়াতে জন্মদিনে পায়েসের কেক তৈরির পরিকল্পনার কথাও জানিয়েছেন তিনি। মমতার মতে, ছানার কেকের সঙ্গে সেখানে মিশিয়ে দেওয়া হবে চাল। এ ভাবে মিষ্টি ব্যবসায়ীদের বিক্রি বৃদ্ধি করার একাধিক পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Mishti sweet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE