Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Srinagar Airport

Srinagar Airport: শ্রীনগরকে ‘মেজর’ বিমানবন্দর ঘোষণা

শ্রীনগরের শেখ উল আলম বিমানবন্দর বিমান বাহিনীর মালিকানাধীন। ১৯৭৯ সালে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া সেখানে যাত্রী পরিবহণের পরিসর তৈরি করে।

শ্রীনগরের শেখ উল আলম বিমানবন্দর ।

শ্রীনগরের শেখ উল আলম বিমানবন্দর । ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২১ ১০:২৯
Share: Save:

জম্মু-কাশ্মীরের শ্রীনগর বিমানবন্দরকে ‘মেজর এয়ারপোর্ট’-এর তকমা দিল কেন্দ্র সরকার। বিমান মন্ত্রক থেকে আজ এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে। জানানো হয়েছে, ২০০৮ সালের ‘এয়ারপোর্টস ইকনমিক রেগুলেটরি অথরিটি অ্যাক্ট’ অনুসারে এই ঘোষণা। এর ফলে ‘এয়ারপোর্টস ইকনমিক রেগুলেটরি অথরিটি’ (এরা) শ্রীনগর বিমানবন্দরে পরিষেবার মাসুল নির্ধারণ করবে।

দেশের বড় বিমানবন্দরগুলিকে কেন্দ্রীয় বিমান মন্ত্রক ‘মেজর’ হিসাবে চিহ্নিত করে। ‘এরা’ গঠিত হয়েছিল ‘মেজর’ বিমানবন্দরগুলিতে পরিবহণের ভাড়া এবং যাত্রী পরিষেবা মাসুলের মতো অন্যান্য মূল্য নিয়ন্ত্রণ করতে। বার্ষিক যাত্রী পরিবহণ বাবদ নিদেন পক্ষে ৩৫ লক্ষ টাকা উঠলে ‘এরা’ আইন অনুযায়ী কোনও বিমানবন্দরকে ‘মেজর’ তকমা দিতে পারে কেন্দ্র। ‘নন-মেজর’ বিমানবন্দরগুলির ক্ষেত্রে মাসুল নির্ধারণ করে বিমান মন্ত্রকের অধীনস্থ ‘এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া’ (এএআই)।

শ্রীনগরের শেখ উল আলম বিমানবন্দর বিমান বাহিনীর মালিকানাধীন। ১৯৭৯ সালে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া সেখানে যাত্রী পরিবহণের পরিসর তৈরি করে। ১৯৯৮ সালে আন্তর্জাতিক উড়ান ওঠা-নামা করার পরিকাঠামো তৈরি হয়। ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় বিমান বাহিনী বন্দরটিকে পুরোপুরি অধিগ্রহণ করে নিয়েছিল। সেই সময় নিষিদ্ধ ছিল যাত্রিবাহী বিমানের অবতরণ। ২০০৫ সালে শ্রীনগর আন্তর্জাতিক বিমানবন্দরের তকমা পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Srinagar Airport Srinagar Major Airport
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE