Advertisement
১৪ জুন ২০২৪
Farooq Abdullah

Farooq Abdullah: আমাদের প্রতি ‘বিদ্বেষ’ আরও বাড়াতে কাশ্মীর ফাইলস-কে করমুক্ত করেছে বিজেপি: ফারুক

ফারুকের দাবি, কাশ্মীর ফাইলস প্রচারসর্বস্ব একটি ছবি। যে ছবি পুরনো ক্ষতকে খুঁচিয়ে তুলছে, যে ক্ষত দেশের হিন্দু, মুসলিম দুই সম্প্রদায়কেই প্রভাবিত করেছিল। এর পরই ফারুক বলেন, “সেই ঘটনার জন্য আজও আমার হৃদয়ে রক্তক্ষরণ হয়।”

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ১৬:১৬
Share: Save:

কাশ্মীর ফাইলস নিয়ে বিস্ফোরক অভিযোগ তুললেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। মানুষের মনে আরও বিদ্বেষ ছড়িয়ে দিতেই বিজেপি সরকার এই ছবিকে করমুক্ত করে দিয়েছে বলে অভিযোগ ফারুকের।

তিনি বলেন, “ওরা মানুষের মনে আরও ঘৃণা চারিয়ে দিতে চাইছে। যে ভাবে প্রতিটি পুলিশকর্মী, সেনা জনওয়ানদের বলা হচ্ছে এই ছবি দেখতে যাওয়ার জন্য, যাতে তাঁরা আমাদের আরও বেশি করে ঘৃণা করেন। আমাদের বিরুদ্ধে তাঁদের মনে আরও বেশি করে বিদ্বেষ জন্মায়। জামার্নিতে হিটলার যেমনটি করেছিলেন। ষাট লক্ষ ইহুদিকে তার মূল্য চোকাতে হয়ছে। ভারতে কত জনকে মূল্য চোকাতে হবে জানি না।”

মুক্তি পাওয়ার পর থেকেই বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘কাশ্মীর ফাইলস’ ছবিটি বিতর্কের কেন্দ্রবিন্দুতে। এই ছবি ঘিরে দেশ জুড়ে আবার উন্মদনাও তুঙ্গে। ছবিটিকে ঘিরে রাজনৈতিক তর্ক-বিতর্কও চলছে। ফারুকের দাবি, কাশ্মীর ফাইলস প্রচারসর্বস্ব একটি ছবি। যে ছবি পুরনো ক্ষতকে খুঁচিয়ে তুলছে, যে ক্ষত দেশের হিন্দু, মুসলিম দুই সম্প্রদায়কেই প্রভাবিত করেছিল। এর পরই ফারুক বলেন, “সেই ঘটনার জন্য আজও আমার হৃদয়ে রক্তক্ষরণ হয়।”

কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে কী ঘটেছিল তা তদন্তের জন্য একটি কমিশন বসানো উচিত। একই ভাবে ১৯৯০-এ কাশ্মীরে শিখ এবং মুসলিমদের সঙ্গে কী হয়েছিল সে বিষয়েও তদন্ত কমিটি গঠন করা উচিত বলে মনে করেন ফারুক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farooq Abdullah The Kashmir Files
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE