Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

GSLV-F10 Mission: ধাক্কা খেল ইসরো, উৎক্ষেপণের পরেও প্রযুক্তির সমস্যায় কক্ষপথে পৌঁছল না কৃত্রিম উপগ্রহ

সংবাদ সংস্থা
শ্রীহরিকোটা ১২ অগস্ট ২০২১ ০৮:২০
উৎক্ষেপণের আগে শ্রীহরিকোটায়।

উৎক্ষেপণের আগে শ্রীহরিকোটায়।
ছবি—টুইটার।

শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ হয়েছিল নির্দিষ্ট সময়েই। কিন্তু লক্ষ্য সফল হল না। যান্ত্রিক গোলযোগের জন্য কাঙ্খিত কক্ষপথে পৌঁছতে পারনি ইসরোর কৃত্রিম উপগ্রহ। বৃহস্পতিবার ভোরে এই খবর টুইট করে জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

বৃহস্পতিবার ভোরে ৫টা ৪৩ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধওয়ন স্পেস সেন্টার থেকে উৎক্ষেপন করা হয় ইওএস-০৩ নামের একটি উপগ্রহ। জিএসএলভি-এফ১০ রকেটের মাধ্যমে এই উপগ্রহকে পৃথিবীর কক্ষপথে স্থাপন করার লক্ষ্য ছিল ইসরোর। সেই মতো সতীশ ধওয়ন স্পেস সেন্টার থেকে সফলভাবেই উৎক্ষেপিত হয়েছিল এই ‘আর্থ অবজারভেশন স্যাটেলাইট’। টুইট করে সে কথা জানিয়েওছিল ইসরো।

Advertisement

কিন্তু উৎক্ষেপণের ঘণ্টাখানেক পরেই অপর একটি টুইট করে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। সেই টুইটে জানানো হয়েছে, ‘উৎক্ষেপণের প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে স্বাভাবিক থাকলেও, ক্রায়োজেনিক পর্যায়ে পৌঁছতে পারেনি এই উপগ্রহ। তার আগেই যান্ত্রিক গোলযোগ দেখা গিয়েছে। যার জন্য এই অভিযান সম্পূর্ণ হল না।’ অর্থাৎ ইসরোর পরিকল্পনা মতো কাঙ্খিত জিওসিনক্রোনাস ট্রান্সফার কক্ষপথে পৌঁছতে পারল না এই উপগ্রহ।


মূলত পৃথিবীর আবহাওয়া এবং পৃথিবীর বুকে ধেয়ে আসা প্রাকৃতিক দুর্যোগের উপর নজর রাখার জন্যই এই উপগ্রহকে কক্ষপথে স্থাপন করার চেষ্টা হয়েছিল। ঘূর্ণিঝড়, মেঘভাঙা বৃষ্টি, সুনামি, বন্যার মতো বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের আগাম খবর আরও সঠিকভাবে পেতে পাঠানো হয়েছিল এই কৃত্রিম উপগ্রহ।


আরও পড়ুন

Advertisement