Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Gujarat Assembly Election

প্রথম ভোটারদের জন্য তরুণদের পরিচালিত বুথ গুজরাতে! ‘জনহীন’ দ্বীপ, যৌনপল্লিতেও ভোটগ্রহণ

ভারুচের আলিয়াবেটে একটি ‘পোলিং স্টেশন’ হবে জাহাজে মালপত্র বহনের জন্য ব্যবহৃত ধাতব কন্টেনারে। প্রবীণ নাগরিক এবং শারীরিক প্রতিবন্ধীদের জন্য থাকবে কয়েকটি ভোটকেন্দ্র।

প্রথম বারের ভোটারদের জন্য আলাদা বুথ হবে গুজরাতে।

প্রথম বারের ভোটারদের জন্য আলাদা বুথ হবে গুজরাতে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
আমদাবাদ শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৬:৫৭
Share: Save:

এই প্রথম বার শুধু মাত্র তরুণ ভোটকর্মীদের পরিচালিত বুথের ব্যবস্থা করছে নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়েছেন, গুজরাতের বিধানসভা ভোটে এ ধরনের ৩৩টি ভোটকেন্দ্র খোলা হবে। সেখানে ভোট দেবেন তরুণ প্রজন্মের ভোটারেরা।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে রাজীব বলেন, ‘‘গুজরাতে ৩ লক্ষ ২৪ হাজার তরুণ ভোটার রয়েছেন। তাঁরা জীবনে প্রথম বার নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। তাঁদের কাছে আমরা আমরা বার্তা দিতে চাই, শুধু ভোট দিলেই হবে না, ভোট পরিচালনাতেও অংশ নিতে হবে।’’

জাফরাবাদ শহরের অদূরে আরব সাগরের একটি নির্জন দ্বীপেও একটি ভোটকেন্দ্র হবে। ওই বুথে ভোটারের সংখ্যা মাত্র ১! ভারুচের আলিয়াবেটে একটি ‘পোলিং স্টেশন’ হবে জাহাজে মালপত্র বহনের জন্য ব্যবহৃত ধাতব কন্টেনারে। প্রবীণ নাগরিক এবং শারীরিক প্রতিবন্ধীদের জন্য থাকবে কয়েকটি ভোটকেন্দ্র। রাজ্যের কয়েকটি যৌনপল্লির বাসিন্দাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের সুযোগ দিতে সংশ্লিষ্ট এলাকায় ভোটকেন্দ্র তৈরি করা হবে। রাজীব জানিয়েছেন, এ বার গুজরাতের বিধানসভায় থাকবে আরও কিছু ‘অভিনব’ ভোটকেন্দ্র।

আগামী ১ এবং ৫ ডিসেম্বর দু’দফায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্যের ১৮২টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে। ৮৯টিতে ভোটগ্রহণ হবে ১ ডিসেম্বর। বাকি ৯৩টিতে ৫ ডিসেম্বর। ৯ থেকে ১৪ নভেম্বর প্রথম দফার জন্য এবং ১০ থেকে ১৭ নভেম্বর দ্বিতীয় দফার জন্য মনোনয়ন পেশের কাজ চলবে। গণনা হবে ৮ ডিসেম্বর। বৃহস্পতিবার থেকেই সে রাজ্যে নির্বাচন আচরণবিধি বলবৎ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE