Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Red Fort

লাল কেল্লা হামলায় দোষী পাকিস্তানি জঙ্গি আসিফের ফাঁসির সাজা বহাল রাখল সুপ্রিম কোর্ট

২০০০ সালের ২২ ডিসেম্বর লাল কেল্লায় জঙ্গি হামলার ওই ঘটনায় দুই সেনা এবং এক সাধারণ নাগরিক নিহত হয়েছিলেন। ২০০৫ সালে নিম্ন আদালত তাকে ফাঁসির সাজা দেয়।

লাল কেল্লায় নিরাপত্তা নজরদারি।

লাল কেল্লায় নিরাপত্তা নজরদারি। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৩:১০
Share: Save:

দিল্লির লাল কেল্লায় ২০০০ সালের হামলায় ঘটনার দোষী জঙ্গি মহম্মদ আরিফে ওরফে আশফাকের ফাঁসির সাজা বহাল রাখল সুপ্রিম কোর্ট। পাক জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তইবার সদস্য আরিফ মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার জন্য যে আবেদন করেছিল, শীর্ষ আদালত বৃহস্পতিবার তা খারিজ করে দিয়েছে।

২০০০ সালের ২২ ডিসেম্বর লাল কেল্লায় জঙ্গি হামলার সরাসরি জড়িত ছিল পাক জঙ্গি আরিফ। ওই ঘটনায় দুই সেনা এবং এক সাধারণ নাগরিক নিহত হয়েছিলেন। ২০০৫ সালে নিম্ন আদালত তাঁকে ফাঁসির সাজা দেয়। দিল্লি হাই কোর্টও তা বহাল রাখে। ২০১১ সালে সুপ্রিম কোর্টও লাল কেল্লা হামলার মূল দোষীকে একই সাজা দেয়।

ফাঁসির সাজা রদের আবেদন জানিয়ে শীর্ষ আদালতের কাছে আরিফ যে রিভিউ পিটিশন জমা দিয়েছিল, বৃহস্পতিবার প্রধান বিচারপতি ইউইউ ললিত এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চ তা খারিজ করে দিয়েছে। প্রসঙ্গত, ‘লাল কেল্লা হামলায় আরিফের সঙ্গী’ দাবি করে ২০১৮ সালে বিলাল আহমেদ কাওয়া নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছিল গুজরাত পুলিশের সন্ত্রাস দমন শাখা (অ্যান্টি টেররিস্ট স্কোয়াড বা এটিএস) ও দিল্লি পুলিশের স্পেশাল সেল। কিন্তু জম্মু ও কাশ্মীর পুলিশ জানায়, বিলালের বিরুদ্ধে লস্কর-যোগের কোনও প্রমাণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE