Advertisement
২৩ এপ্রিল ২০২৪

গুজরাতে প্রচারে অস্ত্র মনমোহনও

গুজরাতের মাটিতে দাঁড়িয়ে সাংবাদিক সম্মেলন করে দেশের তথা নরেন্দ্র মোদীর রাজ্যের বেহাল অর্থনৈতিক অবস্থার ব্যাখ্যা করবেন তিনি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০১৭ ০২:২৫
Share: Save:

আসন্ন গুজরাত নির্বাচনে নোট বাতিল এবং জিএসটি-পরবর্তী বণিকসমাজের উষ্মাকে প্রচারের অস্ত্র করতে চাইছে কংগ্রেস। আর সেই লক্ষ্যে এ বার মাঠে নামানো হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী তথা রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর মনমোহন সিংহকে। আগামি মঙ্গলবার অর্থাৎ নোট বাতিলের বর্ষপূর্তির প্রাক্কালে অমদাবাদ যাচ্ছেন তিনি। গুজরাতের মাটিতে দাঁড়িয়ে সাংবাদিক সম্মেলন করে দেশের তথা নরেন্দ্র মোদীর রাজ্যের বেহাল অর্থনৈতিক অবস্থার ব্যাখ্যা করবেন তিনি।

এর আগে সুরাতে গিয়ে বণিকসমাজের স্নায়ু ছুঁয়ে এসেছেন রাহুল গাঁধী। বিভিন্ন স্তরের ব্যবসায়িক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকও করেছেন। আগামি সপ্তাহে আবারও যাবেন। ব্যবসায়ীদের এই সরকার-বিরোধী ক্ষোভকে ভোটের বাক্সে প্রতিফলিত করার জন্য সব রকম চেষ্টা চালাচ্ছেন রাহুল। মনমোহনের মতো ব্যক্তিত্বকে দিয়ে অর্থনীতির খুঁটিনাটি এবং সরকারের গলদগুলিকে তুলে ধরতে পারলে তা এক ব্যতিক্রমী প্রচার হবে বলেই আশা করছেন কংগ্রেস নেতৃত্ব।

এর আগে একাধিক বার বিষয়টি নিয়ে সরব হয়েছেন এই প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বলেছেন যে, জিএসটি এবং নোট বাতিলের জোড়া সিদ্ধান্ত পরিষেবা এবং অসংগঠিত ক্ষেত্রের কাছে বড় ধাক্কা। অথচ গড় অভ্যন্তরীণ উৎপাদনের ৪০ শতাংশই আসে এই দু’টি ক্ষেত্র থেকে। মনমোহনের বক্তব্য, দেশের ৯০ শতাংশ জীবিকাই অসংগঠিত ক্ষেত্রের উপর নির্ভরশীল। তাঁর কথায়, ‘‘এত তাড়াহুড়ো করে জিএসটি চালু করা হল, অনেক সমস্যা সামনে আসতে চলেছে। এর ফলে দেশের গড় অভ্যন্তরীণ উৎপাদন ক্ষতিগ্রস্ত হবে।’’ ঘটনাচক্রে দেশের অর্থনীতির দশা নিয়ে সাম্প্রতিক একাধিক তথ্যে সেই আশঙ্কারই প্রতিফলন ঘটেছে। সেটাকেই তুলে ধরতে মরিয়া কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE