Advertisement
২০ এপ্রিল ২০২৪
Arvind Kejriwal

সেতু বিপর্যয়ে অভিযুক্তদের আড়াল করছে বিজেপি! ভোটমুখী গুজরাতে অভিযোগ কেজরীর

গুজরাতের মোরবীতে সেতু বিপর্যয় নিয়ে বিজেপিকে আবার নিশানা করলেন অরবিন্দ কেজরীওয়াল। পদ্মশিবিরকে রুখতে পুরোদমে প্রচারে নেমেছে আপ।

মোরবীতে সেতু বিপর্যয় নিয়ে বিজেপির বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ করলেন কেজরি।

মোরবীতে সেতু বিপর্যয় নিয়ে বিজেপির বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ করলেন কেজরি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
আমদাবাদ শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ১৯:৫১
Share: Save:

ভোটের দিন যত এগোচ্ছে, গুজরাতের রাজনীতির পারদ ততই চড়ছে। এই প্রেক্ষাপটে সে রাজ্যের রাজনৈতিক ময়দান সরগরম করেছে মোরবীতে সেতু বিপর্যয়ের ঘটনা। এই দুর্ঘটনাকে হাতিয়ার করে বিজেপিকে আবার নিশানা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়াল। রবিবার গুজরাতে কেজরি অভিযোগ করলেন যে, মোরবীর সেতুতে সংস্কারের কাজে যাঁরা যুক্ত ছিলেন, তাঁদের বাঁচানোর চেষ্টা চালানো হচ্ছে।

গত ৩০ অক্টোবর, রবিবার সন্ধ্যায় মোরবীতে মাচ্ছু নদীতে ভেঙে পড়েছিল ব্রিটিশ আমলের তৈরি শতাব্দীপ্রাচীন ঝুলন্ত সেতু। এই দুর্ঘটনায় ১৩০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। অভিযোগ, সেতু সংস্কার ঠিকমতো না করেই জনসাধারণের জন্য তা খুলে দেওয়া হয়েছিল। যে সংস্থাকে সেতুর সংস্কারের দায়িত্ব দেওয়া হয়েছিল, সেই ‘ওরেভা’ আদতে ঘড়ি তৈরি করে। ঘড়ি প্রস্তুতকারক সংস্থাকে কেন এমন কাজের দায়িত্ব দেওয়া হল, সে নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে।

এই প্রেক্ষাপটে রবিবার গুজরাতের ওয়াঙ্কানের শহরে কেজরী বলেন, ‘‘মোরবীতে যা হয়েছে, দুঃখের। বহু শিশুরও মৃত্যু হয়েছে। আপনাদের শিশুরও এই পরিণতি হতে পারত। তবে সবচেয়ে বেশি দুঃখের কথা হল, এই বিপর্যয়ের জন্য দায়ী যাঁরা, তাঁদের আড়াল করার চেষ্টা করা হচ্ছে।’’

যাদের গাফিলতিতে এই বড় বিপর্যয় ঘটেছে, তাঁদের বিরুদ্ধে কেন পদক্ষেপ করা হচ্ছে না, এই প্রশ্ন আগেও উঠেছে। এই প্রসঙ্গে বিজেপিকে বিঁধে কেজরী বলেন, ‘‘কেন ওঁদের বাঁচাতে চাইছেন? ওঁদের সঙ্গে কিসের সম্পর্ক? আসলে ওদের সঙ্গে সম্পর্ক রয়েছে, তাই না? ওরেভা গোষ্ঠী ও তার মালিক সেতু সংস্কারের দায়িত্বে ছিল। অথচ এফআইআরে তাঁদের নাম নেই।’’

বিজেপিকে আক্রমণ করে কেজরী এ-ও বলেন যে, মোরবীতে সেতু বিপর্যয়ের মতো ঘটনা আরও ঘটবে যদি বিজেপির ডবল ইঞ্জিনের সরকার ক্ষমতায় আসে। তাঁর সরকার সে রাজ্যে ক্ষমতায় এলে মোরবীতে আরও বড় সেতু তৈরি করা হবে, প্রতিশ্রুতি দেন আপ প্রধান।

সম্প্রতি সেতু বিপর্যয়ের তদন্তে নেমে পুলিশ জানতে পেরেছে, মোরবীতে শতাব্দীপ্রাচীন সেতু সংস্কারের জন্য মোট ২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। কিন্তু ব্রিটিশ আমলের তৈরি ওই ঝুলন্ত সেতু সংস্কারের জন্য মাত্র ১২ লক্ষ টাকা খরচ করেছিল ওই সংস্থা। এমনকি, সেতু সংস্কার করা নিয়ে তেমন দক্ষ ছিল না ওই সংস্থা।

আগামী ১ ডিসেম্বর গুজরাতে প্রথম দফার ভোট। এ বার নির্বাচনে মোরবীতে সেতু বিপর্যয়ের ঘটনাকে হাতিয়ার করে সে রাজ্যের শাসকদল বিজেপিকে নিশানা করতে যে ভাবে আসরে নেমেছে কেজরীর আপ, তা রাজনৈতিক দিক থেকে তাৎপর্যপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arvind Kejriwal BJP AAP Gujarat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE