Advertisement
১৯ জুন ২০২৪
Delhi AIIMS

সাইবার হানায় ছ’দিন ধরে বিকল সার্ভার, এমসের থেকে ২০০ কোটি টাকা দাবি হ্যাকারদের

গত বুধবার সকালে প্রথম এমসের সার্ভার বিকল হওয়ার বিষয়টি জানা যায়। কর্তৃপক্ষের আশঙ্কা, সার্ভারের সমস্যার কারণে ৩ থেকে ৪ কোটি রোগীর সব তথ্য বেহাত হয়ে যেতে পারে।

প্রায় ৭ দিন ধরে বিকল এমসের সার্ভার।

প্রায় ৭ দিন ধরে বিকল এমসের সার্ভার। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১৯:২৮
Share: Save:

৬ দিনেরও বেশি সময় ধরে বন্ধ হয়ে পড়ে রয়েছে দিল্লির এমস হাসপাতালের সমস্ত সার্ভার। একটি সূত্রের দাবি, সার্ভার আগের অবস্থায় ফিরিয়ে দেওয়ার বিনিময়ে ২০০ কোটি টাকা দাবি করেছেন হ্যাকাররা। আর সেই মূল্য দিতে হবে ক্রিপ্টোকারেন্সিতে। তদন্তে নেমেছে দিল্লি পুলিশ, কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের একটি দল।

গত বুধবার সকালে প্রথম এমসের সার্ভার বিকল হওয়ার বিষয়টি জানা যায়। কর্তৃপক্ষের আশঙ্কা, সার্ভারের সমস্যার কারণে ৩ থেকে ৪ কোটি রোগীর সব তথ্য বেহাত হয়ে যেতে পারে। প্রসঙ্গত, এমসের সার্ভারে প্রাক্তন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, আমলা, বিচারপতি মতো ভিভিআইপিদের তথ্যও জমা রয়েছে।

২৫ নভেম্বর দিল্লি পুলিশের ইন্টালিজেন্স ফিউশন অ্যান্ড স্ট্র্যাটেজিক অপারেশন (আইএফএসও) শাখা সাইবার সন্ত্রাস এবং টাকা হাতানোর মামলা দায়ের করেছে। জানা গিয়েছে, তদন্তকারীদের সুপারিশে হাসপাতালের সমস্ত কম্পিউটারে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। জরুরি বিভাগ, অন্ত এবং বহির্বিভাগ, ল্যাবরেটরিতে সমস্ত কাজ এবং পরিষেবা খাতায়-কলমে চলছে। যদিও আবেদন করার সার্ভারগুলি পুনরুদ্ধার করা হয়েছে। অনেক রোগীই অনলাইনে পরিষেবা নেন। তাঁদের কথা ভেবে ই-হসপিটাল পরিষেবার জন্য ৪টি সার্ভারের ব্যবস্থা করা হয়েছে।

এমসের নেটওয়ার্কের সংস্কারও চলছে। গোটা হাসপাতালে মোট ৫ হাজার কম্পিউটার রয়েছে। তার মধ্যে ১,২০০ কম্পিউটারে অ্যান্টিভাইরাস বসানো হয়েছে। পঞ্চাশটি সার্ভারের মধ্যে কুড়িটি স্ক্যান করা হয়েছে। এমসের পুরো নেটওয়ার্ক সংস্কারের কাজ শেষ হতে সময় লাগবে আরও পাঁচ দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi AIIMS Server Down Hacker
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE