Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Lord Hanuman

বিমানের ডানা থেকে হনুমানের স্টিকার সরাল সংস্থা, বিমান মেলায় সমালোচনার পরই সিদ্ধান্ত?

প্রধানমন্ত্রী মোদী প্রদর্শনীর উদ্বোধন করেছিলেন। সেখানে হ্যালের প্রশিক্ষণ বিমানের ডানায় হনুমানের ছবি দেখা যায়। তা নিয়েই বিতর্ক, শেষ পর্যন্ত হনুমানের স্টিকার সরিয়ে নেওয়া হল।

file image of the aircraft with Hanuman sticker

বিমান প্রদর্শনীতে বিমানের ডানায় হনুমানের ছবি ঘিরে বিতর্ক। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৪৮
Share: Save:

বিমান মেলায় প্রদর্শনের জন্য রাখা একটি বিমানের ডানায় হনুমানের ছবি। তা নিয়ে সমালোচনার মধ্যেই হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড বা হ্যাল সরিয়ে নিল সেই স্টিকার।

বেঙ্গালুরুতে চলছে ‘এরো ইন্ডিয়া ২০২৩’ বা বিমান মেলা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে উদ্বোধন হয় বিমান মেলার ১৪তম সংস্করণের। সেই মেলাতে হ্যালের শব্দের চেয়েও দ্রুতগামী প্রশিক্ষণ বিমান ‘এইচএলএফটি-৪২’ রাখা ছিল। সেই বিমানের ডানায় দেখা যাচ্ছিল একটি হনুমানের স্টিকার। তা নিয়ে শুরু হয় বিতর্ক। বিমানের ডানায় কেন হনুমানের ছবি থাকবে, তা নিয়ে আপত্তি ওঠে বিভিন্ন মহলে। এই অবস্থায় হনুমানের স্টিকার নামিয়ে ফেলার সিদ্ধান্ত নিল হ্যাল।

হ্যালের চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর সিবি অনাথাকৃষ্ণণ বলেন, ‘‘নিজেদের মধ্যে আলোচনা করার পর আমরা সিদ্ধান্ত নিয়ে হনুমানের ছবি সরিয়ে দিচ্ছি। কারণ, ওখানে হনুমানের ছবি থাকা ঠিক নয় বলে আমাদের মনে হয়েছে।’’ যদিও, যখন প্রথম বিমানের ডানায় হনুমানের ছবি দেখা গিয়েছিল, তখন হ্যালের তরফে দাবি করা হয়েছিল, বিমানের বিশেষ ‘শক্তি’ বোঝানোর জন্যই হনুমানের ছবি ব্যবহার করা হয়েছে।

এইচএলএফটি-৪২ বিমানটি প্রদর্শনীর অন্যতম আকর্ষণে পরিণত হয়েছিল। কিন্তু বিতর্কের জেরে সেই ছবি মুছে দেওয়া হল ডানা থেকে। বেঙ্গালুরুর এই বিমান মেলায় অংশ নিয়েছে ৮০৯টি বিমান সংস্থা। বিশ্বের ৯৮টি দেশ থেকে এসেছেন অভ্যাগতরা। সেখানেই বিমানের ডানায় হনুমানের ছবি থাকা নিয়ে বিতর্ক বেধে যায়। শেষ পর্যন্ত সমালোচনার মুখে সেই স্টিকার সরিয়ে নিতে বাধ্য হল হ্যাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lord Hanuman HAL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE