Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rajasthan Paper Leak Scam

প্রধান শিক্ষকই প্রশ্ন ফাঁসের ‘মাস্টারমাইন্ড’! মাথাপিছু নেন ১০ লাখ, রাজস্থানে গ্রেফতার ৫৫

রাজস্থানে সরকারি চাকরির পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় মূল অভিযুক্ত এক স্কুলের প্রধান শিক্ষক। তিনি ছাড়াও আরও ৫৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সংশ্লিষ্ট পরীক্ষাটি হবে জানুয়ারিতে।

রাজস্থানে প্রশ্ন ফাঁসের ঘটনায় মোট ৫৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

রাজস্থানে প্রশ্ন ফাঁসের ঘটনায় মোট ৫৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ০৯:৩৭
Share: Save:

রাজস্থানে সরকারি চাকরির পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় মোট ৫৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধরা পড়েছেন এই চক্রের ‘মাস্টারমাইন্ড’ও। পুলিশ জানিয়েছে, এক সরকারি স্কুলের প্রধান শিক্ষক প্রশ্নপত্র ফাঁসের চক্রটি চালাতেন।

প্রশ্ন ফাঁসের ঘটনায় মূল অভিযুক্তের নাম সুরেশ বিষ্ণোই। জালোর জেলার একটি সরকারি স্কুলে প্রধান শিক্ষক হিসাবে কর্মরত তিনি। তাঁর সঙ্গে এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে আর যাঁদের গ্রেফতার করা হয়েছে, তাঁদের মধ্যে মহিলাদের ২ দিন এবং পুরুষদের ৫ দিনের পুলিশি হেফাজতে পাঠিয়েছেন বিচারক।

রাজস্থান পাবলিক সার্ভিস কমিশনের অন্তর্গত শিক্ষক নিয়োগের একটি পরীক্ষা হওয়ার কথা ছিল শনিবার। কিন্তু পরীক্ষা শুরুর আগেই ফাঁস হওয়া প্রশ্ন পৌঁছে যায় পুলিশের হাতে। তার পর অভিযান চালিয়ে বেশ কয়েক জনকে আটকও করা হয় সঙ্গে সঙ্গে। যার ফলে বাতিল হয়ে যায় পরীক্ষা।

উদয়পুরের এসপি বিকাশ শর্মা জানিয়েছেন, প্রশ্ন ফাঁসের বিষয়টি তদন্ত করে তাঁরা জানতে পেরেছেন যে, পরীক্ষার্থীদের হাতে পরীক্ষা শুরুর আগেই প্রশ্নপত্র তুলে দেওয়ার জন্য মাথাপিছু ১০ লক্ষ টাকা করে নেওয়া হয়েছিল। সুরেশের নেতৃত্বে একটি দল এই চক্র চালাচ্ছিল। শনিবার পুলিশ গোপন সূত্রে খবর পায়, একটি বাস পরীক্ষার্থীদের নিয়ে পরীক্ষাকেন্দ্রের দিকে আসছে। সেই বাসের পরীক্ষার্থীদের কাছে রয়েছে ফাঁস হওয়া প্রশ্নপত্র। সঙ্গে সঙ্গে পুলিশ আধিকারিকরা স্পেশাল অপারেশনস গ্রুপকে (এসওজি) নিয়ে অভিযানে নামেন। আটক করা হয় বাসটিকে। রাজ্যের নানা প্রান্তে তল্লাশি চালিয়ে এই চক্রের সঙ্গে জড়িতদের ধরে ফেলে পুলিশ।

এই ঘটনা প্রকাশ্যে আসার পর সংশ্লিষ্ট পরীক্ষাটি আবার জানুয়ারির ২৯ তারিখে আয়োজন করার কথা ঘোষণা করেছে রাজস্থানের পাবলিক সার্ভিস কমিশন। মোট ৪৬ জন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছে। তাঁরা ভবিষ্যতে আরপিএসসি-র আর কোনও পরীক্ষাতেই বসতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE