Advertisement
২৩ মে ২০২৪
Black Fungus

Black Fungus: ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করে করোনার মতো রাজ্যের থেকে তথ্য তলব কেন্দ্রের

ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করল কেন্দ্র। এই রোগকে মহামারি ঘোষণার জন্য প্রত্যেক রাজ্যকে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মে ২০২১ ১৪:৩৭
Share: Save:

ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমাইকোসিসকে মহামারি ঘোষণা করল কেন্দ্র। এই রোগকে মহামারি ঘোষণার জন্য প্রত্যেক রাজ্যকে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই চিঠিতে এই রোগকে ‘মহামারি আইন’-এর অধীনে তালিকাভুক্ত করার কথা বলা হয়েছে। এর অর্থ, ব্ল্যাক ফাঙ্গাস রোগ সম্পর্কিত বিভিন্ন তথ্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে জানাতে হবে রাজ্যগুলিতে। ঠিক যেমনটা হচ্ছে করোনাভাইরাসের ক্ষেত্রে।

মহামারি সংক্রান্ত বিষয়টি নিয়ে রাজ্যগুলিকে চিঠি পাঠিয়েছেন স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সম্পাদক লব আগরওয়াল। সেই চিঠিতে তিনি লিখেছেন, ‘মিউকরমাইকোসিসের শনাক্তকরণ, নিয়ন্ত্রণ সংক্রান্ত নির্দেশিকা সমস্ত সরকারি, বেসরকারি হাসপাতাল এবং মেডিক্যাল কলেজগুলিকে মেনে চলতে হবে’।

এখনও পর্যন্ত করোনা রোগীদের ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার বেশ কয়েকটি ঘটনা সামনে এসেছে। করোনা রোগী ছাড়া অন্যরাও আক্রান্ত হচ্ছেন এই রোগে। ব্ল্যাক ফাঙ্গাস রোগে নাক বিবর্ণ হওয়া, দেখতে অসুবিধা হওয়া, বুকে ব্যথা, শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দিচ্ছে।

মহারাষ্ট্রে ইতিমধ্যেই দেড় হাজারের বেশি ব্ল্যাক ফাঙ্গাসের রোগী চিহ্নিত হয়েছেন। ৯০ জনের মৃত্যুও হয়েছে এই রোগে। পশ্চিমবঙ্গেও পাঁচজনের শরীরে এই রোগের উপস্থিতির প্রমাণ মিলেছে। এমস কেন্দ্রকে পরামর্শ দেয় ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণার জন্য। রাজস্থান এবং তেলঙ্গানা ইতিমধ্যেই ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি হিসাবে ঘোষণা করেছে। এর পরই সমস্ত রাজ্যগুলিকে এ পথে হাঁটতে বলল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Epidemic Epidemic Diseases Act Black Fungus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE