Advertisement
২০ এপ্রিল ২০২৪
Hemant Soren

একদা মুক্তাঞ্চল এখন মাওবাদী মুক্ত, প্রথম মুখ্যমন্ত্রী হিসাবে হেমন্ত গেলেন বুঢ়াপাহাড়ে

রাজধানী রাঁচী থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে লাতেহার জেলার প্রত্যন্ত এলাকায় শুক্রবার একগুচ্ছ সরকারি উন্নয়ন প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী সোরেন।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন গেলেন একদা মাওবাদীদের মুক্তাঞ্চলে।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন গেলেন একদা মাওবাদীদের মুক্তাঞ্চলে। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
লাতেহার শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ১৭:৩৪
Share: Save:

কয়েক বছর আগেও ছত্তীসগঢ় সীমানার লাগোয়া এই দুর্গম এলাকায় পুলিশ-প্রশাসনের ‘প্রবেশ নিষেধ’ ছিল। পৌঁছয়নি সরকারি উন্নয়নের কোনও ছোঁয়া। পাহাড়-জঙ্গলে ঘেরা দুর্গম সেই এলাকায় এ বার পৌঁছলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন।

রাজধানী রাঁচী থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে লাতেহার জেলার প্রত্যন্ত এলাকায় শুক্রবার একগুচ্ছ সরকারি উন্নয়ন প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী সোরেন। এলাকায় মোতায়েন সিআরপিএফ বাহিনীর শিবিরও পরিদর্শন করে তিনি। সোরেন জানান, জনজাতি অধ্যুষিত এই অঞ্চলে পঞ্চায়েতের পরিষেবা পৌঁছে দেওয়া এবং কর্মসংস্থানের ব্যবস্থা করা তাঁর অগ্রাধিকার।

সরকারি সূত্রে জানানো হয়েছে, ২০২২ সালের এপ্রিল থেকে তিন দফা যৌথ অভিযান চালিয়ে সিআরপিএফ এবং ঝাড়খণ্ড পুলিশের মাওবাদী দমনে প্রশিক্ষণপ্রাপ্ত ‘জাগুয়ার’ বাহিনী, মাওবাদীদের ‘রেড করিডোরের’ অন্তর্গত ওই এলাকা মুক্ত করেছে। অভিযান পর্বে ১৪ জন মাওবাদী গেরিলার মৃত্যু হয়। ৫৯০ জন মাওবাদী গ্রেফতার হন অথবা আত্মসমর্পণ করেন। শেষ পর্যন্ত গত বছরের শেষে এলাকায় ফেরে শান্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hemant Soren Jharkhand Maoist JMM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE