Advertisement
০৪ মে ২০২৪
Uranium

Uranium In Groundwater: ইউরেনিয়ামের হদিস মিলল ভূগর্ভস্থ পানীয় জলে, উদ্বেগ ছড়াল পড়শি রাজ্য বিহারে

নালন্দা, নওদা, কাটিহার, মাধেপুরা, বৈশালী, সুপল, অওরঙ্গাবাদ, গয়া, সরন, জেহানাবাদ জেলা থেকে ভূগর্ভস্থ জলের নমুনা সংগ্রহ করা হয়েছে।

জলে ইউরেনিয়াম!

জলে ইউরেনিয়াম!

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ১৯:০২
Share: Save:

ভূগর্ভস্থ জলে প্রচুর পরিমাণে ইউরেনিয়ামের হদিস মিলল বিহারে। রাজ্যের বেশ কয়েকটি জেলার ভূগর্ভস্থ জলে ইউরেনিয়াম মেলায় আশঙ্কা ছড়িয়েছে প্রশাসনিক মহলে। ইতিমধ্যেই দশ জেলা সংগ্রহ করা ১০০টি নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে লখনউয়ের কেন্দ্রীয় ভূগর্ভস্থ জল বোর্ডে।

নালন্দা, নওদা, কাটিহার, মাধেপুরা, বৈশালী, সুপল, অওরঙ্গাবাদ, গয়া, সরন, জেহানাবাদ জেলা থেকে ভূগর্ভস্থ জলের নমুনা সংগ্রহ করা হয়েছে। কেন্দ্রীয় ভূগর্ভস্থ জল বোর্ড (মধ্য-পূর্ব অঞ্চল)-এর ডিরেক্টর ঠাকুর ব্রহ্মানন্দ সিংহ বলেন, ‘জনস্বাস্থ্যের বিষয়টি নজরে রাখলে পানীয় জলে ইউরেনিয়াম থাকা সত্যিই উদ্বেগের বিষয়। নমুনা পরীক্ষা রিপোর্ট দেখে পরবর্তী পদক্ষেপ করা হবে। জলে কতটা পরিমাণ ইউরেনিয়াম রয়েছে, তা যৌথ ভাবে খতিয়ে দেখছে কেন্দ্রীয় ভূগর্ভস্থ জল বোর্ড, বিহার সরকার এবং ভারতীয় ভূ-তত্ত্ব সর্বেক্ষণ (জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া)।’’

পানীয় জলে ইউরেনিয়ামের স্বাভাবিক পরিমাণ সম্পর্কে ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড (বিআইএস)-এর তরফে কিছু না জানানো হয়নি। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র রিপোর্ট বলছে, পানীয় জলে ইউরেনিয়ামের স্বাভাবিক মান প্রতি লিটারে ৩০ মাইক্রোগ্রাম। পানীয় জলের মাধ্যমে শরীরে ইউরেনিয়াম প্রবেশ কী হতে পারে, সে প্রসঙ্গে বলতে গিয়ে বিহারের পরিবেশ দূষণ পর্ষদের চেয়ারম্যান অশোককুমার ঘোষ বলেন, ‘‘ভূগর্ভস্থ জলে ইউরেনিয়াম দূষণ ভীষণই উদ্বেগের বিষয়। এতে হাড়ের ক্ষতি হতে পারে। বিকল হতে পারে মূত্রাশয়। ক্যানসারের সম্ভাবনাও প্রবল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uranium
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE