Advertisement
০৩ ডিসেম্বর ২০২৩
Himanta Biswa Sarma

‘আমার স্ত্রী ১০ কোটি টাকা ভর্তুকি নেয়নি’, হিমন্ত মানতে নারাজ সরকারি ওয়েবসাইটের তথ্যও

হিমন্তের সাফাই শুনে কংগ্রেস নেতা গৌরব কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের ওয়েবসাইটের লিঙ্ক প্রকাশ করেন এক্স হ্যান্ডলে। তাতে রয়েছে, ১০ কোটি টাকা সরকারি সাহায্য পাওয়ার তথ্য।

Himanta Biswa’s wife Riniki  got Rs 10 crore subsidy? Assam CM refutes charges came from Central Government website

রিণিকি এবং হিমন্ত। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গুয়াহাটি শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৮
Share: Save:

আবার দুর্নীতির অভিযোগ অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার পরিবারের বিরুদ্ধে। বিজেপি নেতা হিমন্তের স্ত্রী রিণিকি ভুইয়াঁ শর্মার কোম্পানি ‘প্রাইড ইস্ট এন্টারটেনমেন্ট’ বেআইনি ভাবে ১০ কোটি টাকা ভর্তুকি পেয়েছে বলে বুধবার অভিযোগ তুলল সে রাজ্যের প্রধান বিরোধী দল কংগ্রেস। এ সংক্রান্ত কিছু নথিপত্র পেশ করে কংগ্রেস সাংসদ গৌরব গগৈ বলেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের জন্য ‘কিষাণ সম্পদ’ প্রকল্পে ভর্তুকির কথা ঘোষণা করেছিলেন। কিন্তু অসমের মুখ্যমন্ত্রী প্রভাব খাটিয়ে নিজের পরিবারের জন্যেও ভর্তুকির বন্দোবস্ত করে ফেলেছেন।’’

গৌরবের ওই অভিযোগের পরেই দুর্নীতির অভিযোগ খারিজ করে হিমন্ত বলেন, ‘‘আমার স্ত্রী যে কোম্পানির সঙ্গে যুক্ত, সেই সংস্থার কেউই সরকারের থেকে কোনও আর্থিক ভর্তুকি নেননি।’’ এর পরেই গৌরব কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের ওয়েবসাইটের লিঙ্ক প্রকাশ করে এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) লেখেন, ‘‘খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের ওয়েবসাইট স্পষ্ট ভাবে ব্যক্তিটির নাম এবং তিনি যে কোম্পানির সঙ্গে যুক্ত তা বলা হয়েছে। ১০ কোটি সরকারি অনুদানও অনুমোদনের কথা জানানো হয়েছে। ওয়েবসাইটটি হ্যাক হয়ে থাকলে দয়া করে কেন্দ্রীয় মন্ত্রীকে রিপোর্ট করুন।’’

২০২১ সালে হিমন্তের স্ত্রী রিণিকি এবং তাঁদের পুত্র নন্দিলের নির্মাণ সংস্থার বিরুদ্ধে অবৈধ ভাবে ২৯ বিঘা সরকারি জমি দখলের অভিযোগ এনেছিল একটি সমীক্ষা সংস্থা এবং সংবাদমাধ্যমের একাংশ। এর পর চলতি মাসেই ‘ক্রসকারেন্ট’ নামে একটি প্রতিষ্ঠানের তরফে আরটিআই করে পাওয়া তথ্যের ভিত্তিতে দেখানো হয়, হিমন্ত মুখ্যমন্ত্রী হওয়ার পরেই নগাঁও জেলায় কলিয়াবরে দারগাজি গ্রামের পাঁচ বাসিন্দার কাছ থেকে ৫০ বিঘা ২ কাঠা কৃষিজমি কেনেন হিমন্তের স্ত্রী রিণিকি। কৃষিজমির শ্রেণি পরিবর্তন করে সেখানে খাদ্য প্রক্রিয়াকরণ উদ্যোগ স্থাপনের জন্য প্রধানমন্ত্রী কিষাণ সম্পদ যোজনা থেকে ১০ কোটি টাকার সরকারি সাহায্যও আদায় করে রিণিকির সংস্থা ‘প্রাইড ইস্ট এন্টারটেনমেন্ট’।

বেশ কিছু সংবাদ এবং বিনোদন চ্যানেল, চা বাগান, হোটেল, রিসর্ট, স্কুল, সংবাদপত্র-সহ বহু ব্যবসায় জড়িত রিণিকির মালিকানাধীন ওই প্রতিষ্ঠান। কিন্তু নিয়ম হল, সিলিং আইনানুযায়ী কেউ ৪৯.৫ বিঘার বেশি কৃষিজমির মালিক হতে পারেন না। ‘ক্রসকারেন্ট’-এর দাবি, তাই মুখ্যমন্ত্রীর স্ত্রী জমি কেনার পরেই তার শ্রেণি বদলে শিল্পোদ্যোগে জড়িত জমি করে দেওয়া হয়। তার ভিত্তিতে ‘প্রাইড ইস্ট এন্টারটেনমেন্ট’ সেখানে ‘অ্যাগ্রো প্রসেসিং ক্লাস্টার’ নির্মাণ প্রকল্পের অধীনে কেন্দ্রীয় সাহায্যের আবেদন করে এবং ১০ কোটি টাকা পেয়েও যায়। গোটা প্রক্রিয়া মাত্র ১০ মাসের মধ্যে সম্পন্ন হয়।

কংগ্রেস, তৃণমূল, রাইজর দল, অসম জাতীয় পরিষদের মতো বিরোধী দলগুলির অভিযোগ, মুখ্যমন্ত্রীর পরিবার প্রভাব খাটিয়ে কৃষি জমির চরিত্র বদলে দিচ্ছে, কেন্দ্রের সাহায্য আদায় করছে। কৃষকদের জমি গায়ের জোরে দখল করছে। রিণিকির সংস্থার বিরুদ্ধে অতীতেও আরটিআইয়ের মাধ্যমে জোগাড় করা তথ্যে কামরূপের বঙ্গোরা এলাকায় ভূমিহীনদের জন্য বরাদ্দ ১৮ একর জমি দখল করার ‘প্রমাণ’ মিলেছিল। বিভিন্ন প্রমাণ তুলে ধরে হিমন্ত এবং তাঁর পরিবারের বিরুদ্ধে কোভিডের সময়ে স্যানিটাইজ়ার এবং পিপিই কিট কেনা নিয়ে কেলেঙ্কারির অভিযোগও এনেছিল ‘ক্রসকারেন্ট’। যদিও প্রতি বারেই অভিযোগ অস্বীকার করেছেন হিমন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE