Advertisement
২১ জুলাই ২০২৪
Madras High Court

স্বামীর নামে সম্পত্তিতে অধিকার গৃহবধূরও

আদালতের মতে, গৃহবধূ গৃহস্থালির দায়িত্ব পালন করার মধ্য দিয়ে পারিবারিক সম্পত্তি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাঁর উপরে গৃহস্থালির দায়িত্ব ছেড়ে দিয়ে স্বামী রোজগারে মন দেন।

Madras High Court.

মাদ্রাজ হাই কোর্ট। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ০৭:৫২
Share: Save:

সংসারে গৃহবধূর অবদান রোজগেরে স্বামীর চেয়ে কোনও অংশে কম নয়। তাই স্বামীর নামে কেনা সম্পত্তির অর্ধেক অধিকার গৃহবধূ স্ত্রীরও, রায় দিল মাদ্রাজ হাই কোর্ট। ২১ জুনের এই রায়ে বিচারপতি কৃষ্ণন রামস্বামী বলেছেন, স্বামী নিজের নামে যত সম্পত্তি কিনবেন, তার অর্ধাংশের অধিকার গৃহবধূ স্ত্রীর থাকবে।

আদালতের মতে, গৃহবধূ গৃহস্থালির দায়িত্ব পালন করার মধ্য দিয়ে পারিবারিক সম্পত্তি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাঁর উপরে গৃহস্থালির দায়িত্ব ছেড়ে দিয়ে স্বামী রোজগারে মন দেন। সুতরাং সেই রোজগারে কেনা সম্পত্তিতে গৃহবধূর ন্যায্য অধিকার থাকে। ‘‘অনেক সময়েই দেখা যায়, সংসারের দিকে তাকিয়ে স্ত্রী চাকরি ছেড়ে দিয়েছেন। অথচ তার পর তিনি আবিষ্কার করেন, তাঁর নিজের বলতে কিছুই নেই।’’ বিচারপতির রায়, সম্পত্তি ক্রয় সম্ভব হয় যৌথ অবদানের ভিত্তিতেই, তা প্রত্যক্ষ বা পরোক্ষ যাই হোক না কেন। ফলে সেই সম্পত্তির অধিকারও সমান সমান।

মামলাটি করেছিলেন কমসালা আম্মাল নামে এক মহিলা। তাঁর স্বামী মারা গিয়েছেন। স্বামীর সম্পত্তিতে নিজের অধিকার চেয়ে আদালতে এসেছিলেন আম্মাল। পাঁচটি সম্পত্তি নিয়ে মামলা। তার মধ্যে দু’টি কিনেছিলেন স্বামী নিজের নামে, একটি জমি কিনেছিলেন স্ত্রীর নামে আর কিছু শাড়ি-গয়না ব্যাঙ্কের লকারে ছিল। লকার ছিল আম্মালের নামে। এই সব সম্পত্তিতেই সমান অধিকার চেয়েছিলেন আম্মাল। স্বামীও রাজি হননি, স্বামীর মৃত্যুর পরে রাজি হননি সন্তানেরাও। নিম্ন আদালতেও তাঁর আর্জি খারিজ হয়ে যায়। হাই কোর্ট কিন্তু আম্মালের অধিকারেই সিলমোহর দিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madras High Court Husband Wife
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE