Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kashmiri Pandit

Kashmiri Pandit: কত কাশ্মীরি পণ্ডিত ফিরেছেন, নীরব কেন্দ্র

কাশ্মীরে পণ্ডিতদের ছেড়ে আসা ঘরে আধা সেনা নিজেদের দফতর কিংবা ব্যারাক বানিয়েছে বলে অভিযোগ দীর্ঘ দিনের। অভিযোগ এও রয়েছে, আধা সেনারা বাড়ি না ছাড়ায় ফিরতে চেয়েও পারছেন না পণ্ডিতদের একাংশ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মার্চ ২০২২ ০৭:৫৭
Share: Save:

কাশ্মীরের পরিস্থিতি এখন শান্ত। পণ্ডিতেরা চাইলে উপত্যকায় নিজেদের ঘরে ফিরতে পারেন বলে আশ্বাস দিলেন সিআরপিএফের ডিজি কুলদীপ সিংহ। কিন্তু কত জন পণ্ডিত সত্যিই সেখানে ফিরে গিয়েছেন, সেই প্রশ্নে মুখে কুলুপ এঁটেছে কেন্দ্র।

কাশ্মীরে পণ্ডিতদের ছেড়ে আসা ঘরে আধা সেনা নিজেদের দফতর কিংবা ব্যারাক বানিয়েছে বলে অভিযোগ দীর্ঘ দিনের। অভিযোগ এও রয়েছে, আধা সেনারা বাড়ি না ছাড়ায় ফিরতে চেয়েও পারছেন না পণ্ডিতদের একাংশ। আজ ওই বিষয়ে একটি প্রশ্নের উত্তরে সিআরপিএফ বাহিনীর ডিজি কুলদীপ সিংহ বলেন, ‘‘উপত্যকায় বাহিনীর বেশ কিছু শিবির পণ্ডিতদের ছেড়ে যাওয়া বাড়িতে চালু রয়েছে। এর ফলে ওই বাড়িগুলিও সুরক্ষিত রাখা সম্ভব হচ্ছে। কিন্তু বাড়ির মালিকেরা যদি ফিরে আসতে চান, তাঁদের তা ফিরিয়ে দিতে রাজি আছি। আমি এটুকু বলতে পারি, কাশ্মীরি পণ্ডিতেরা উপত্যকায় ফিরতে চাইলে স্বাগত। কারণ উপত্যকার পরিস্থিতি এখন আগের চেয়ে অনেক শান্ত।’’

তবে খোদ আধা সেনার দেওয়া পরিসংখ্যানই পাল্টা প্রশ্ন তুলে দিয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, সিআরপিএফ গত বছর প্রায় ১৬৭ জন জঙ্গিকে খতম করেছে। সিআরপিএফের হাতে গ্রেফতার হয়েছে ১৮২ জন জঙ্গি। অস্ত্র উদ্ধার হয়েছে ২৪৪টি। ফলে স্বভাবতই প্রশ্ন উঠেছে, যেখানে কেবল সিআরপিএফের হাতেই এত জঙ্গি মারা গিয়েছে, সেখানে বাস্তবে ঘরে ফেরা কতটা নিরাপদ হবে কাশ্মীরি পণ্ডিতদের! বিশেষ করে যেখানে জঙ্গিদের খতম-তালিকায় রয়েছেন কাশ্মীরি পণ্ডিতেরা!

কাশ্মীরের পণ্ডিতদের পুনর্বাসন দেওয়া বিজেপির দীর্ঘ দিনের নির্বাচনী প্রতিশ্রুতি। চলতি সপ্তাহে সংসদে জম্মু-কাশ্মীরের বাজেট সংক্রান্ত বিতর্কে বিরোধী সাংসদেরা জানতে চেয়েছিলেন, কত জন কাশ্মীরি পণ্ডিত শেষ পর্যন্ত ফিরে যেতে পারলেন। কিন্তু সেই প্রশ্নের কোনও জবাব দিতে পারেনি সরকার পক্ষ। কেবল জানানো হয়েছে, গত কয়েক বছরে কাশ্মীরি পণ্ডিতদের জন্য ১০২৫টি নিরাপদ বাসস্থান নির্মাণ করা হয়েছে এবং আরও ১৪৪৮টি বাড়ি তৈরি করা হচ্ছে। জম্মু-কাশ্মীর মিলিয়ে ৪,৬৭৮ জন কাশ্মীরি পণ্ডিতকে চাকরি দিতে পেরেছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kashmiri Pandit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE