Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ratan Tata

Tata Air India: উড়ান জগতের কিংবদন্তি ফ্রেড রিডকে সিইও করে যাত্রা শুরু টাটার এয়ার ইন্ডিয়ার

২০২২-এর জানুয়ারির তৃতীয় সপ্তাহের মধ্যে এয়ার ইন্ডিয়ার সম্পূর্ণ নিয়ন্ত্রণ টাটা সন্সের হাতে চলে আসবে বলে সরকারি মহলের দাবি।

এয়ার ইন্ডিয়া পরিচালনায় একাধিক পরিকল্পনা টাটা গোষ্ঠীর।

এয়ার ইন্ডিয়া পরিচালনায় একাধিক পরিকল্পনা টাটা গোষ্ঠীর। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১৫:৩৭
Share: Save:

আধিকারিক নিয়োগ থেকে শুরু করে পরিচালনার নীল নকশা তৈরি— এয়ার ইন্ডিয়াকে নিয়ে টাটা গোষ্ঠীর পরিকল্পনা এগোচ্ছে ঘড়ির কাঁটা ধরে। দেড় বছর ধরে কথা চলার পর দু’মাস আগে ১৮ হাজার কোটি টাকার বিনিময়ে পাকাপাকি ভাবে রতন টাটার হাতে ফিরে এসেছে দেশের প্রথম তথা সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। কিন্তু টাটার হাতে ফেরার পর ‘মহারাজা’র পরিচালনা এগোবে কোন খাতে, তা এখনও স্পষ্ট করেনি টাটা গোষ্ঠী। যদিও বেশ কয়েকটি পদক্ষেপ ইতিমধ্যেই করা হয়ে গিয়েছে বলে শোনা যাচ্ছে। সংশ্লিষ্ট সূত্রের মতে, আগামী বছরের জানুয়ারির মধ্যে এয়ার ইন্ডিয়ার সম্পূর্ণ পরিচালন ভার টাটা গোষ্ঠীর হাতে চলে আসবে। সুতরাং, হাতে সময় বেশি নেই।

এখনও পর্যন্ত যা খবর তাতে জানা যাচ্ছে, টাটার এয়ার ইন্ডিয়া পরিচালনার চাবিকাঠি থাকবে এই ক্ষেত্রের দিকপাল ফ্রেড রিডের হাতে। রিডই হতে চলেছেন এয়ার ইন্ডিয়ার চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও)। অন্তত সাড়ে তিন দশকের উড়ানের অভিজ্ঞতা সম্পন্ন রিড এর আগে জার্মান এয়ারলাইন্স লুফৎহানসা-র প্রেসিডেন্ট থেকেছেন। ডেল্টা এয়ারলাইন্সের চিফ অপারেটিং অফিসার (সিওও) পদেও সাফল্যের সঙ্গে কাজ করেছেন। এ ছাড়া রিচার্ড ব্র্যানসনের ভার্জিন আমেরিকা সংস্থারও সিইও-এর ভার সামলেছেন রিড। সবচেয়ে উল্লেখযোগ্য পরিচিতি হল, রিড হলেন এয়ারবিএনবি-এর সহ-প্রতিষ্ঠাতা। বর্তমানে সার্ফ এয়ার মবিলিটির প্রেসিডেন্ট রিড টাটা গোষ্ঠীতে নতুন নন। সত্তরের দশকে তাজ গ্রুপ অব হোটেলস-এর সঙ্গে রিড যুক্ত ছিলেন।

সিইও ঠিক হলেও এখনও কর্মখালি উচ্চপদস্থ বিভিন্ন পদে। বিশেষত, সংস্থার অর্থনৈতিক স্বাস্থ্য দেখভালের কাজে। সম্ভবত, টাটার এয়ার ইন্ডিয়ার চিফ ফিনান্সিয়াল অফিসার বা মুখ্য আর্থিক আধিকারিক হিসাবে থাকবেন নিপুণ আগরওয়াল। ২০১৭ সাল থেকে নিপুণ টাটা গোষ্ঠীতে কর্মরত। বর্তমানে তিনি সংস্থার ভাইস প্রেসিডেন্ট।

সূত্রের খবর, টাটা গোষ্ঠী ফ্রেড রিডের তত্ত্বাবধানে একটি ‘১০০ দিনের পরিকল্পনা’ গ্রহণ করেছে। এর মাধ্যমে এয়ার ইন্ডিয়ার বুনিয়াদি পরিষেবা প্রদানের রূপরেখা চূড়ান্ত করা হচ্ছে। ওয়াকিবহাল মহল বলছে, এর মাধ্যমে পরিষেবার সামগ্রিক মানোন্নয়নের নীল নকশা তৈরি হচ্ছে। একে একে যা প্রয়োগ করা হবে। এয়ার ইন্ডিয়ার পরিষেবা নিয়ে যাত্রীদের সামান্য অভিযোগও থাক, তা চান না রতন টাটা। তাই শুরু থেকেই তৎপরতা শুরু। সেই উদ্দেশ্যেই রিডের অধিনায়কত্বে চলছে খোলনলচে বদলের কাজ, সেই সঙ্গে নতুন মানসিকতার আমদানি। যার মূল কথা, সময়ানুবর্তিতা।

আগামী বছর অর্থাৎ ২০২২-এর জানুয়ারির তৃতীয় সপ্তাহের মধ্যে এয়ার ইন্ডিয়ার সম্পূর্ণ নিয়ন্ত্রণ টাটা সন্সের হাতে চলে আসবে বলে সরকারি মহলের দাবি। তার আগে যাতে নিজেদের দিক থেকে সম্পূর্ণ তৈরি ও প্রস্তুত থাকা যায়, তার জন্য কোনও সুযোগই হাতছাড়া করতে রাজি নয় টাটা সন্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ratan Tata Air India GOI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE