×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

হায়দরাবাদ ফের বন্যায় বিপর্যস্ত

সংবাদ সংস্থা 
হায়দরাবাদ ১৯ অক্টোবর ২০২০ ০৪:২৬
প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত হায়দরাবাদ। নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বাসিন্দাদের। রবিবার। ছবি: পিটিআই।

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত হায়দরাবাদ। নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বাসিন্দাদের। রবিবার। ছবি: পিটিআই।

প্রবল জলস্রোতে ভেসে চলেছে গাড়ি। স্থানীয় মানুষেরা চেষ্টা করছেন গাড়িটিকে রাস্তার এক পাশে দাড় করাতে। গত কাল রাতভর হায়দরাবাদের বিভিন্ন অঞ্চলে প্রবল বৃষ্টিতে এমনই ঘটনার সাক্ষী থাকল নেটদুনিয়া। বৃহস্পতিবারের পরে ফের এ দিনের বৃষ্টিতে কার্যত বিপর্যস্ত বিভিন্ন এলাকা। গত ২৪ ঘণ্টায় কিছু কিছু জায়গায় ১৫০ মিমি বৃষ্টিপাত হয়েছে। গত কয়েক দিনের বন্যায় ৫০ জনের মৃত্যু হয়েছে বলে সরকারি সূত্রে খবর। ক্ষতিগ্রস্ত কয়েক কোটি টাকার সম্পত্তিও।

বলনগর হ্রদের জল গত কাল রাতেই উপচে গিয়েছে। জলে ঢুবে বিভিন্ন এলাকার রাস্তা। প্লাবিত বিস্তীর্ণ এলাকা। আতান্তরে বহু মানুষ। বাড়ির নীচ তলা থেকে ছাদে উঠেও থাকতে শুরু করেছেন অনেকেই। সেই ছবিও ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়।

শামসাবাদের ডিসিপি প্রকাশ রেড্ডি জানিয়েছেন, ওল্ড কুর্নুল রোডে পিভিএনআর এক্সপ্রেসওয়ের বিস্তীর্ণ অংশ জলের তলায়। বিমানবন্দর কিংবা বেঙ্গালুরু যাওয়ার ক্ষেত্রে অথবা সেখান থেকে শহরে প্রবেশের জন্য আউটার রিং রোড ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে।

Advertisement

বিপর্যয় মোকাবিলা বাহিনীর এক আধিকারিক জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাস্তায় নেমে কাজ করছেন গ্রেটার হায়দরাবাদ পুরসভার কর্মীরা। জমা জল সরাতে সমস্ত বন্দোবস্ত করা হচ্ছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ রাতেও কিছু অঞ্চলে মাঝারি থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তেলঙ্গানা মন্ত্রিসভার সদস্য কে টি রামা রাও জানিয়েছেন, বন্যাপীড়িত পরিবারগুলিকে চিহ্নিত করা হয়েছে। তাদের বাড়িতে রেশন পৌঁছে দেওয়া হবে। বৃষ্টির প্রভাবে পড়েছে তেলঙ্গানার পাশাপাশি পড়শি রাজ্য কর্নাটক এবং অন্ধ্রপ্রদেশেও।

Advertisement