Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Hyderabad Name Change Buzz: আমদবাদের নাম বদলে অদানিবাদ রাখছেন না কেন? বিজেপিকে খোঁচা তেলঙ্গানার মন্ত্রী কেটিআরের

হায়দরাবাদকে ‘ভাগ্যনগর’ বলে ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর থেকেই নাম বদলের জল্পনা। এ নিয়ে বিজেপিকে খোঁচা দিলেন কেটিআর।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ ০৪ জুলাই ২০২২ ১৪:০৯
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

হায়দরাবাদকে ‘ভাগ্যনগর’ বলে ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর থেকেই দক্ষিণের এই শহরের নাম বদল ঘিরে জোর চর্চা রাজনীতির অন্দরে। এই প্রেক্ষাপটে এ বার আমদাবাদের নাম বদল করার প্রস্তাব দিয়ে বিজেপি নেতৃত্বকে বিঁধলেন তেলঙ্গানার মন্ত্রী কেটি রাম রাও।

কেটিআর লিখেছেন, ‘প্রথমে আমদাবাদের নাম বদলে কেন অদানিবাদ রাখছেন না ?’’ উল্লেখ্য, মোদীর নিজের রাজ্য গুজরাত। সেই সঙ্গে অতীতে কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গাঁধী অভিযোগ করেছিলেন, কয়েক জন শিল্পপতির স্বার্থের কথা ভেবে কাজ করে মোদী সরকার। ২০২১ সালে আমদাবাদে সর্দার পটেল স্টেডিয়ামের নাম বদলে রাখা হয়েছে নরেন্দ্র মোদী স্টেডিয়াম। সেই প্রসঙ্গে রাহুল টুইটারে মোদীর সঙ্গে অদানি গোষ্ঠীর আঁতাঁতের অভিযোগ করে বিঁধেছিলেন। এর আগে, ২০১৯ সালে রাহুল বলেছিলেন, ‘‘নরেন্দ্র মোদী অম্বানী ও অদানিদের লাউডস্পিকার। সারাদিন ওঁদের সম্পর্কেই কথা বলেন।’’ হায়দরাবাদের নাম বদল নিয়ে চর্চার আবহে রাহুলেরই সেই ‘অদানি-যোগের’ অভিযোগকে হাতিয়ার করে আমদাবাদের নাম বদলের প্রস্তাব দিলেন তেলঙ্গানার মন্ত্রী, এমনটাই মনে করা হয়।

Advertisement

রবিবার হায়দরাবাদে বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে হায়দরাবাদকে ‘ভাগ্যনগর’ বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, প্রধানমন্ত্রী দাবি করেন, ভাগ্যনগরই সেই জায়গা যেখানে সর্দার বল্লভভাই পটেল ‘এক ভারত’ কথাটি প্রথম ব্যবহার করেছিলেন। এর পরই শুরু হয় বিতর্ক। এই প্রেক্ষাপটে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবীর দাস টুইটে লেখেন, ‘বিজেপি ক্ষমতায় এলে হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর রাখা হবে।’ সেই টুইটের জবাবেই আমদাবাদের নাম বদল নিয়ে মোদী সরকারকে বিঁধেছেন কেটিআর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement