Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Eknath Shinde

Eknath Shinde: শক্তিপরীক্ষায় পাশ করলেন একনাথ শিন্ডে, বড় ব্যবধানে আস্থাভোটে জিতল বিজেপি-শিন্ডে সরকার

মহারাষ্ট্র বিধানসভায় আস্থাভোটে জয়ী হল একনাথ শিন্ডে-বিজেপি সরকার। ১৬৪ ভোট পেয়েছে শিন্ডে শিবির। বিপক্ষে ভোট পড়েছে ৯৯টি।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৪ জুলাই ২০২২ ১২:১৩
Share: Save:

শক্তিপরীক্ষায় পাশ করলেন মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। সোমবার মহারাষ্ট্র বিধানসভায় আস্থাভোটে জয়ী হল শিন্ডে-বিজেপি সরকার। জয়ের জন্য প্রয়োজন ছিল ১৪৪ ভোট। জাদু সংখ্যা (ম্যাজিক ফিগার) পার করে ১৬৪ জন বিধায়কের সমর্থন পেয়েছে শিন্ডে শিবির।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, শিবসেনার মুখ্য সচেতক ভরত গোগাওয়ালের হুইপের বিরুদ্ধে ভোট দিয়েছেন উদ্ধব ঠাকরে-পুত্র আদিত্য। প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহ্বাণ ও কংগ্রেসের শীর্ষ নেতা বিজয় ওয়াদেত্তিভার ভোট দেননি। যার জেরে তাঁদের ঘিরে জল্পনা দানা বেঁধেছে। সমাজবাদী পার্টির দুই বিধায়ক ও এমআইএমের এক বিধায়ক ভোটদান থেকে বিরত থেকেছেন। শিন্ডে সরকারের বিরুদ্ধে ভোট পড়েছে ৯৯টি।

আস্থাভোটে জয়ের পর উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস বলেছেন, ‘‘শিন্ডে বালাসাহেব ঠাকরের শিবসৈনিক’’।

অন্য দিকে, আস্থাভোটের আগের দিন মহারাষ্ট্র বিধানসভায় স্পিকার হিসাবে নির্বাচিত হন রাহুল নরবেকর। স্পিকার হিসাবে দায়িত্বভার গ্রহণের পরই শিবসেনার পরিষদীয় নেতার পদ থেকে উদ্ধব শিবিরের অজয় চৌধুরিকে সরিয়ে ফেরানো হয় একনাথকে। মুখ্য সচেতক পদ থেকে সরানো হয় উদ্ধব বাহিনীর সুনীল প্রভুকে। ওই দায়িত্ব দেওয়া হয়েছে শিন্ডে শিবিরের ভরত গোগাওয়ালেকে।

এর আগে, শিন্ডে-সহ ১৬ বিদ্রোহীর বিধায়ক পদ বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে গিয়েছে উদ্ধব বাহিনী। গত বুধবার রাতে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে। পরের দিন মুখ্যমন্ত্রী হিসাবে শিন্ডের নাম ঘোষণা করে চমকে দেন দেবেন্দ্র ফডণবীস। সেই সন্ধ্যাতেই মুখ্যমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করেন শিন্ডে। উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন বিজেপির ফডণবীস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE