Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

রাজনীতি ছেড়ে দিলেও বিজেপি-র সঙ্গে জোট নয়, দাবি বিএসপি নেত্রী মায়াবতীর

সংবাদ সংস্থা
হাজিপুর (বিহার) ০২ নভেম্বর ২০২০ ১৫:৫৭
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

রাজনীতি থেকে সন্ন্যাস নিতে হলেও লোকসভা বা বিধানসভা নির্বাচনে বিজেপি-র সঙ্গে কখনও জোট বাঁধবেন না। সোমবার এমনটাই দাবি করলেন বহুজন সমাজ পার্টি (বিএসপি)-র সুপ্রিমো মায়াবতী। মায়াবতীর আরও দাবি, সমাজবাদী পার্টি (সপা) এবং কংগ্রেস তাঁর মন্তব্যের অপব্যবহার করেছে। এবং তা নিয়ে মুসলিম সম্প্রদায়কে তাঁর বিরুদ্ধে ভুল বোঝাচ্ছে। ওই দুই দলের বিরুদ্ধে মুসলিম ভোটারদের প্রতারণা করারও অভিযোগ করেছেন মায়াবতী।

যদিও গত সপ্তাহেই মায়াবতী জানিয়েছিলেন, বিহারে আসন্ন বিধান পরিষদের নির্বাচনে অখিলেশ যাদবের সপা-কে হারাতে যে কোনও প্রার্থী, এমনকি তা বিজেপি-র হলেও, তাঁকে ভোট দেবে বিএসপি। তবে এ দিন উল্টো সুর শোনা গিয়েছে দলিত নেত্রীর কণ্ঠে। বিজেপি-কে সাম্প্রদায়িক শক্তি হিসাবে আখ্যা দিয়ে তাঁর মন্তব্য, “ভবিষ্যতে কোনও নির্বাচনেই বিএসপি-র সঙ্গে বিজেপি-র জোট হওয়া সম্ভব নয়। বিএসপি সাম্প্রদায়িক দলের সঙ্গে ভোটে লড়বে না।” তাঁর দল যে বিজেপি-র মতাদর্শের সঙ্গে সহমত নয়, সে কথাও স্পষ্ট করেছেন মায়াবতী। তাঁর কথায়, “আমাদের আদর্শ ‘সর্বজন সর্বধর্ম হিতে’ অর্থাৎ সকলের জন্য এবং সব ধর্মের মানুষজনের পরোপকারের জন্য কাজ করা। যা বিজেপি-র মতাদর্শে সম্পূর্ণ বিরোধী।” তিনি আরও বলেন, “বিএসপি কখনই এমন কোনও জোটে যাবে না, যাঁদের মতাদর্শ সাম্প্রদায়িক, বর্ণবাদী এবং পুঁজিবাদী।” মায়াবতীর দাবি, “সাম্প্রদায়িক, বর্ণবাদী এবং পুঁজিবাদী শক্তির বিরুদ্ধে যথাসাথ্য লড়ব, তবে কখনই কারও কাছে মাথা নত করব না।”

বিধান পরিষদে বিজেপি প্রার্থীকে সমর্থনের আশ্বাস দেওয়া নিয়েও মুখ খুলেছেন মায়াবতী। এ দিন তাঁর দাবি, “২৯ অক্টোবর আমার ওই মন্তব্যের অপব্যাখ্যা করেছে সমাজবাদী পার্টি এবং কংগ্রেস। বিএসপি এবং বিজেপি জোটের বিরুদ্ধে গুজব ছড়াতেই এমন করেছে তারা।” নিজের মন্তব্যের ব্যাখ্যা করে মায়াবতী বলেন, “শঠে শাঠ্যং নীতি মেনে আমি বলেছিলাম, বিধান পরিষদের নির্বাচনে আমাদের দল সপা প্রার্থীকে হারাতে ভোট দেবে। তা সে বিজেপি-ই হোক বা অন্য কোনও শক্তিশালী প্রার্থী, বিএসপি তাঁকেই সমর্থন করবে। কিন্তু সপা এবং কংগ্রেস এই মন্তব্যের অপব্যাখ্যা করে মুসলিম সম্প্রদায়কে প্রতারণা করছে।” এ প্রসঙ্গে মুসলিম সম্প্রদায়ের উদ্দেশে মায়াবতীর আশ্বাস, “রাজনীতি থেকে সন্ন্যাস নিয়ে নেব, কিন্তু কখনই বিজেপি-র সঙ্গে জোট বাঁধব না।”

আরও পড়ুন: করোনার বিরুদ্ধে ‘হার্ড ইমিউনিটি’ মুম্বইয়ে? আভাস দিল সমীক্ষা

আরও পড়ুন: ফের আর্থিক প্যাকেজ ঘোষণা করতে পারে কেন্দ্র? কথা চলছে, বললেন অর্থসচিব

Advertisement

বিজেপি তাঁর বিরুদ্ধে সিবিআই এবং ইডি-কে ব্যবহার করেছে বলেও এ দিন দাবি করেছেন মায়াবতী। তিনি বলেন, “চার বার (উত্তরপ্রদেশের) মুখ্যমন্ত্রী ছিলাম। কিন্তু কখনই রাজ্যে হিন্দু-মুসলিম দাঙ্গা হয়নি। আমার উপর চাপ সৃষ্টি করতে সিবিআই এবং ইডি-কে ব্যবহার করেছে বিজেপি। কিন্তু, তা সত্ত্বেও কখনও মাথা নত করিনি। ক্ষমতা ছেড়ে দিয়েছি। তবে কখনই বিজেপি-র কাছে ঝুঁকিনি।”

আরও পড়ুন

Advertisement