Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

হামলা হলে জবাবে তৈরি ভারতীয় বায়ুসেনা

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৮ মার্চ ২০১৯ ০৫:৪৫
জবাব দিতে তৈরি বায়ুসেনা।

জবাব দিতে তৈরি বায়ুসেনা।

পাকিস্তানের দিক থেকে আগ্রাসনের চেষ্টা হলে মুখের উপর জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিল ভারতীয় বায়ুসেনা।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান ইদানীং প্রচার করছিলেন, সীমান্তে ভারতই আগ্রাসী। বুধবার থেকে ভারত রীতিমতো বিবৃতি দিয়ে বলতে শুরু করেছে, পাকিস্তান সেনাই সীমান্তের ও-পারে যুদ্ধের মনোভাব নিয়ে চলছে। হামলা হলে ভারত তার মোকাবিলায় তৈরি। পাকিস্তান যে হামলার ছক কষছে, তা প্রমাণ করতে বায়ুসেনার যুক্তি— ওমান-ইরান-আফগানিস্তান ও চিনের সঙ্গে আকাশ খুলে দিলেও ভারতের দিকে আকাশপথে পাকিস্তান যাত্রিবিমান ঢোকা ও বেরনোর রাস্তা এখনও বন্ধ রেখেছে। সংঘর্ষবিরতি লঙ্ঘন করে তারা উচ্চ ক্ষমতাসম্পন্ন কামান থেকে গোলা দাগছে। জবাবে ভারতও বফর্স কামান ব্যবহার করছে।

আজ সেনাপ্রধান বিপিন রাওয়াত নিজে জম্মু এলাকার নিয়ন্ত্রণরেখা ও সীমান্ত বরাবর সেনা চৌকি ঘুরে দেখেন। বারমের ও সুরতগড়ের বাহিনী মোতায়েন ও প্রস্তুতিরও পর্যালোচনা করেন তিনি। বাহিনীর অফিসারদের তিনি নির্দেশ দিয়েছেন, বায়ুসেনার সঙ্গে সমন্বয় রেখে চলতে।

Advertisement

আজ প্রতিরক্ষা মন্ত্রক সেনাবাহিনীর প্রথম ধাপের সংস্কারে সবুজ সঙ্কেত দিয়েছে। এর ফলে সেনার সদর দফতর থেকে ২২৯ জন অফিসারকে সরিয়ে সীমান্তে বা অন্যত্র মোতায়েন করা যাবে। সেনার উপপ্রধানের (মিলিটারি অপারেশন) একটি নতুন পদ তৈরি হবে। ভারত আজ পরমাণু বিদ্যুৎচালিত আকুলা-ক্লাস ডুবোজাহাজ লিজ নেওয়ার জন্য রাশিয়ার সঙ্গে ৩.৩ বিলিয়ন ডলারের চুক্তি করেছে। আইএনএস অরিহন্ত ও আইএনএস চক্র-র পরে চক্র-৩ নামে এই সাবমেরিন হাতে আসতে ২০২৫ সাল হয়ে যাবে।

আরও পড়ুন

Advertisement