Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Coronavirus in India

COVID Test kit: বাড়িতে বসেই করোনা পরীক্ষায় ছাড়পত্র, তবে সবাই ব্যবহার করতে পারবেন না

কারা এই কিট ব্যবহার করতে পারবেন এবং কী ভাবে তা ব্যবহার করা যাবে— সে ব্যাপারেও বিস্তারিত নির্দেশ দিয়েছে আইসিএমআর।

ছবি—পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মে ২০২১ ০৯:০০
Share: Save:

বাড়িতে বসেই করোনা পরীক্ষা করার সুযোগ এনে দিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিং (র‌্যাট) কিটকে বুধবার ছাড়পত্র দিয়েছে ওই সংস্থা। কারা এই কিট ব্যবহার করতে পারবেন এবং কী ভাবে তা ব্যবহার করা যাবে— সে ব্যাপারেও বিস্তারিত নির্দেশ দিয়েছে আইসিএমআর।

আইসিএমআর-র তরফে জানানো হয়েছে, যাঁদের শরীরে কোভিডের লক্ষণ রয়েছে তাঁরা এই পরীক্ষা করতে পারবেন। ল্যাবরেটরির করোনা পরীক্ষায় কোভিড পজিটিভ এসেছে এ রকম ব্যক্তির সরাসরি সংস্পর্শে যাঁরা এসেছিলেন, তাঁরাও এই কিটের মাধ্যমে বাড়িতে বসে পরীক্ষা করাতে পারবেন। তবে নির্বিচারে যে কেউ যাতে এই কিটের মাধ্যমে পরীক্ষা না করে, সেই উপদেশও দিয়েছে আইসিএমআর।

র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিংয়ের এই কিটের নাম কোভিসেল্ফটিএম (প্যাথোক্যাচ)। পুণের মাইল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড তৈরি করেছে এটি। এর মাধ্যমে কী ভাবে পরীক্ষা করা যাবে তা বিস্তারিত জানানো হয়েছে এই সংক্রান্ত মোবাইল অ্যাপে। গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোরে সেই অ্যাপ পাওয়া যাবে বলে জানিয়েছে আইসিএমআর। করোনা পরীক্ষা সংক্রান্ত সেই তথ্য সরাসরি যুক্ত হবে একটি সুরক্ষিত সার্ভারে। সেই সার্ভার আইসিএমআর-এর কোভিড পরীক্ষা পোর্টালের সঙ্গে যুক্ত রয়েছে।

বাড়িতে বসে করোনা পরীক্ষা পদ্ধতি নিয়ে আইসিএমআর বলেছে, ‘এই পরীক্ষায় ফল যাঁদের পজিটিভ আসবে, তাঁদের প়জিটিভ রোগী হিসাবেই চিহ্নিত করা হবে। কিন্তু যাঁদের লক্ষণ রয়েছে অথচ র‌্যাট রিপোর্টে ফল নেগেটিভ এসেছে, তাঁদের সঙ্গে সঙ্গে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে’।

করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতে সংক্রমিতের সংখ্যা বিপুল। করোনা পরীক্ষা করাতে সমস্যায় পড়তে হচ্ছে অনেককেই। চাপ বেড়ে যাওয়ায় পরীক্ষার ফল আসতেই সময় লেগে যাচ্ছে অনেক বেশি। সেই পরিস্থিতি মোকাবিলা করতেই আইসিএমআর-এর এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। তবে এই কিট এখনই হয়তো মিলবে না বাজারে। এর জন্য অপেক্ষা করতে হবে আরও কিছু দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE