×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

জাতীয় মেডিক্যাল কমিশন বিলের প্রতিবাদে বুধবার দেশ জুড়ে চিকিৎসা ধর্মঘটের ডাক দিল আইএমএ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা৩০ জুলাই ২০১৯ ১৬:০৯
বুধবার সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টার জন্য ওই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ছবি: পিটিআই

বুধবার সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টার জন্য ওই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ছবি: পিটিআই

দেশ জুড়ে চিকিৎসা ধর্মঘটের ডাক দিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। আগামী কাল বুধবার সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টার জন্য ওই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। জাতীয় মেডিক্যাল কমিশন (এনএমসি) বিল লোকসভায় পাশের প্রতিবাদেই ওই ধর্মঘট। যদিও জরুরি পরিষেবাকে ধর্মঘটের আওতার বাইরে রেখেছে আইএমএ।

নরেন্দ্র মোদীর প্রথম দফাতেই এই বিলটি আনা হয়েছিল। কিন্তু বিল পাশের আগেই লোকসভার মেয়াদ শেষ হয়ে যায়। ফলে বাতিল হয়ে যায় বিলটি। ফের নতুন করে বিলটি আনা হয়। বিরোধীদের প্রবল আপত্তি, দেশ জুড়ে চিকিৎসক সমাজের একাংশের বিক্ষোভের মধ্যে সোমবার লোকসভায় সেই বিল পাশ হয়ে যায়।

দেশের চিকিৎসা শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে, মেডিক্যাল শিক্ষায় দুর্নীতি রুখতে, সময়োপযোগী ও সংস্কারমুখী পাঠ্যসূচি চালু করতেই বিলটি আনা হয়েছে বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। যদিও বিক্ষুব্ধ চিকিৎসকদের দাবি, ওই বিল আইনে পরিণত হলে মেডিক্যাল শিক্ষার গোটাটাই নিয়ন্ত্রণ করবে কেন্দ্র। তারই প্রতিবাদে এ বার ধর্মঘটের রাস্তায় হাঁটছে আইএমএ।

Advertisement



বিক্ষুব্ধ চিকিৎসকদের দাবি, বিল আইনে পরিণত হলে মেডিক্যাল শিক্ষার গোটাটাই নিয়ন্ত্রণ করবে কেন্দ্র। ছবি সৌজন্য: আইএমএ

ওই বিলের প্রতিবাদে আইএমএ-র সদস্য ও চিকিৎসকদের একাংশ ওই দিনই বিক্ষোভ দেখান। সোমবার সকালে এইমস থেকে প্রায় পাঁচ হাজার চিকিৎসক ও চিকিৎসাকর্মী মিছিল করলে তাঁদের আটকে দেয় পুলিশ। শ’তিনেক চিকিৎসক গ্রেফতারও হন। মঙ্গলবার আইএমএ-র সর্বভারতীয় সভাপতি তথা রাজ্যসভায় তৃণমূলের সাংসদ শান্তনু সেন বলেন, “এনএমসি বিল জনস্বার্থ বিরোধী। চিকিৎসা পরিষেবাটা কেন্দ্র কর্পোরেটদের হাতে তুলে দিচ্ছে। আমরা এর বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ করছি। আগামী কাল দেশ জুড়ে ২৪ ঘণ্টা ধর্মঘট ডাকা হয়েছে। তবে জরুরি পরিষেবাকে ধর্মঘটের আওতার বাইরে রাখা হয়েছে।”

আরও পড়ুন: চিকিৎসা শিক্ষার সংস্কারে বিল পাশ

আরও পড়ুন: ছ’মাসে কাশ্মীরে নিহত ১২১ জঙ্গির ২১ জন পাক নাগরিক

Advertisement