Advertisement
০২ মে ২০২৪
Heat wave advisory

দেশের ২২ রাজ্যে তাপপ্রবাহের সতর্কবার্তা দিল মৌসম ভবন, সুস্থ থাকতে কী করবেন?

মৌসম ভবন জানিয়ে দিল, দেশের অন্তত ২২ রাজ্যে ‘লু’ বইতে পারে। সেই সময় কী করতে হবে এবং কী করা বারণ, তা-ও স্পষ্ট জানিয়ে দিয়েছে দেশের হাওয়া অফিস।

প্রবল গরমে হাঁসফাঁস রাজধানী দিল্লি।

প্রবল গরমে হাঁসফাঁস রাজধানী দিল্লি। — ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ১০:২৬
Share: Save:

ক্যালেন্ডারে বসন্তকাল। কিন্তু বাইরে বেরিয়ে তা বোঝার উপায় নেই। গরমে দরদর করে ঘাম আর চাঁদিফাটা রোদ মনে করিয়ে দিচ্ছে তাপপ্রবাহের দুঃসহ স্মৃতি। এরই মধ্যে মৌসম ভবন জানিয়ে দিল, দেশের অন্তত ২২ রাজ্যে লু বইতে পারে। সেই সময় কী করতে হবে এবং কী করা বারণ, তা-ও স্পষ্ট জানিয়ে দিয়েছে দেশের হাওয়া অফিস।

হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর ভারতের সবক’টি রাজ্যের পাশাপাশি দেশের মোট ২২টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি হয়েছে। মানুষ যাতে ‘লু’ এবং প্রচণ্ড গরমে অস্থির না হয়ে পড়েন, সে জন্য মৌসম ভবন জারি করেছে ‘হিট ওয়েভ অ্যাডভাইসারি’। তাতে বিস্তারিত ভাবে জানানো হয়েছে, গরম থেকে বাঁচতে কী কী করতে হবে।

জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ এবং মৌসম ভবন যৌথ ভাবে তৈরি করেছে একটি ‘অ্যাকশন প্ল্যান’। এই প্রবল গরমের মধ্যেই দেশে চলবে সাধারণ নির্বাচন। ফলে বহু মানুষকে দিনের একটা বড় সময় পর্যন্ত বাড়ির বাইরে থাকতে হবে। সভা-সমিতিতে যাতে বদ্ধ পরিবেশ সৃষ্টি না হয়, একটি ছোট পরিসরে যাতে একসঙ্গে বহু মানুষ ঢুকে না পড়েন, তার ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে। এ ছাড়া ঘন ঘন জল বা জলীয় পদার্থ বেশি, এমন খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। পোশাকের ক্ষেত্রেও নির্দিষ্ট ভাবে জানানো হয়েছে সুতির হালকা পোশাক পরার কথা। বেশি পরিমাণে ওআরএস মজুত করারও নির্দেশ দেওয়া হয়েছে ‘অ্যাকশন প্ল্যানে’। এ ছাড়া যে সমস্ত মানুষের মাথা গোজার ঠাঁই নেই, তাঁদের গরম থেকে বাঁচাতে একাধিক পদক্ষেপ করা হচ্ছে। বিশেষ নজর দিতে বলা হয়েছে খাবারের দিকে। কারণ, এই সময় পেটের সমস্যাও বৃদ্ধি পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IMD Weather Report
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE