Advertisement
০১ মে ২০২৪
India Weather Update

কোথাও হালকা বৃষ্টি, কোথাও তুষারপাতের সম্ভাবনা, তাপমাত্রা নিয়ে কী বলছে হাওয়া অফিস?

আবহাওয়া অফিস সূত্রে খবর, উত্তর ভারতের বেশ কিছু জায়গায় তাপমাত্রা ৫ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছতে পারে শুক্রবার। বড়দিন যত এগিয়ে আসছে তাপমাত্রা ততই কমছে রাজধানী-সহ উত্তর ভারতের একাধিক রাজ্যের।

দেশ জুড়ে কেমন থাকবে আবহাওয়া?

দেশ জুড়ে কেমন থাকবে আবহাওয়া? ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১২:১৭
Share: Save:

রাজধানীতে তাপমাত্রার পারদ ক্রমাগত নিম্নমুখী। কাঁপুনি ধরানো ঠান্ডার পাশাপাশি ঘন কুয়াশায় মুড়িয়ে রয়েছে দিল্লি। আবহাওয়া অফিস সূত্রে খবর, উত্তর ভারতের বেশ কিছু জায়গায় তাপমাত্রা ৫ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছতে পারে শুক্রবার। বড়দিন যত এগিয়ে আসছে, তাপমাত্রা ততই কমছে রাজধানী-সহ উত্তর ভারতের একাধিক রাজ্যের। আবহাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার জম্মু এবং কাশ্মীর উপত্যকা অঞ্চলে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। এমনকি জম্মু এবং কাশ্মীরের কয়েকটি জায়গা ঝিরঝিরে বৃষ্টিতে ভিজতে পারে। তা ছাড়া উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশের পাহাড়ি এলাকায় শুক্র এবং শনিবার হালকা তুষারপাত হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং রাজস্থানের উত্তর-পশ্চিমাংশে শুক্র এবং শনিবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী পাঁচ দিন পঞ্জাব-সহ উত্তর ভারতের কয়েকটি রাজ্যে কুয়াশার পরিমাণ আরও বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। গত ২৪ ঘণ্টায় মধ্য ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রার বিশেষ হেরফের দেখা না গেলেও প্রভাব পড়তে পারে দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে। তামিলনাড়ু, পুদুচেরি, কারিকল এবং কেরলে আগামী পাঁচ দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

গত কয়েক দিন ধরে দফায় দফায় ভারী বৃষ্টিতে রবিবার সন্ধ্যার পর থেকেই বানভাসি হয়েছিল দক্ষিণ তামিলনাড়ুর বিস্তীর্ণ অংশ। তামিলনাড়ুর দক্ষিণাংশে তো বটেই, রাজ্যের উত্তরাংশে, পুদুচেরি এবং কারিকলেও মাঝারি থেকে ভারী বৃষ্টির ফলে বানভাসি হওয়ার আশঙ্কা রয়েছে। মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন এবং মুখ্যসচিব শিব দাস মিনা উদ্ধারকাজ এবং ত্রাণ বণ্টনের বিষয়টি তদারকি করছেন। ত্রাণ তহবিলের ক্ষেত্রে নৌসেনা এবং বায়ুসেনাj পাঁচটি হেলিকপ্টারের সাহায্য নেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE