Advertisement
০৫ মে ২০২৪
Economic Growth

ধাক্কা খাবে আর্থিক বৃদ্ধির গতি! বিশ্ব ব্যাঙ্কের পরে এ বার পূর্বাভাস ছাঁটাই করল আইএমএফ-ও

জুলাই মাসে ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ রিপোর্টে ভারতে চলতি অর্থবর্ষে বৃদ্ধির হার ৭.৪ শতাংশ হতে পারে বলে জানিয়েছিল আইএমএফ। তা কমিয়ে ৬.৮ শতাংশ করা হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ২২:২২
Share: Save:

অতিমারির ‘গোদের’ উপর ‘বিষফোঁড়া’ হয়ে দাঁড়াতে পারে রাশিয়া- ইউক্রেন যুদ্ধ। আর বিশ্ব অর্থনীতিতে সেই নেতিবাচক প্রভাব পড়ার সম্ভাবনা ভারতে বৃদ্ধির হারে। মঙ্গলবার ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ শীর্ষক রিপোর্টে আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ) তেমনই পূর্বাভাস দিয়েছে।

চলতি অর্থবর্ষে (২০২২-২৩) ভারতের আর্থিক বৃদ্ধির সম্ভাব্য হার ছেঁটে ৬.৮ শতাংশ করেছে আইএমএফ। রিপোর্টে পূর্বাভাস দেওয়া হয়েছে, কোভিড-পর্বের পর রুশ-ইউক্রেন যুদ্ধ এবং চিন-তাইওয়ান উত্তেজনার জেরে সারা বিশ্বের সরবরাহ ব্যবস্থা ফের ধাক্কা খেয়েছে। তার জেরে মূল্যবৃদ্ধি বাড়তে পারে। আর তার প্রত্যক্ষ নেতিবাচক প্রভাব পড়তে পারে বৃদ্ধির হারে।

জুলাই মাসে ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ রিপোর্টে ভারতে চলতি অর্থবর্ষে বৃদ্ধির হার ৭.৪ শতাংশ হতে পারে বলে জানিয়েছিল আইএমএফ। তার আগে জানুয়ারিতে প্রকাশিত রিপোর্টে ৮.২ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছিল। পরিস্থিতি দেখে অর্থনীতিবিদদের একাংশ মনে করছেন, পরবর্তী ত্রৈমাসিকে প্রকাশিত রিপোর্টে এই হার আরও কমতে পারে।

প্রসঙ্গত, সম্প্রতি একই ভাবে ভারতের আর্থিক বৃদ্ধির সম্ভাব্য হার ছাঁটাই করেছে বিশ্বব্যাঙ্কও। গত জুন মাসে ‘বিশ্ব অর্থনীতির সম্ভাবনা’ (গ্লোবাল ইকনমিক প্রসপেক্টস) সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করেছিল বিশ্ব ব্যাঙ্ক। সেই রিপোর্টে পূর্বাভাস দেওয়া হয়েছিল, ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৭.৫ শতাংশ দাঁড়াতে পারে। কিন্তু গত সপ্তাহে ‘দক্ষিণ এশিয়ার অর্থনীতি’ বিষয়ক বৈঠকে বিশ্বব্যাঙ্কের পূর্বাভাস, চলতি ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার কমে ৬.৫ শতাংশ দাঁড়াতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Economic Growth IMF world bank GDP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE