Advertisement
০৭ মে ২০২৪
Karnataka

‘দলিত’দের খাবার দিলে মোটা টাকা গুণাগার! কর্নাটকের গ্রামে খেতেই পাচ্ছেন না নিম্নবর্গীয়রা

প্রশাসনের কাছে বার বার আর্জি জানিয়েও লাভ হয়নি। মুখে নিম্নবর্গীয়দের সঙ্গে ভাল ব্যবহার করার আশ্বাস দিলেও বাস্তবে পরিস্থিতি একটুও বদলায়নি বলে অভিযোগ গ্রামবাসীদের।

প্রশাসনের কাছে বার বার আর্জি জানিয়েও লাভ হয়নি।

প্রশাসনের কাছে বার বার আর্জি জানিয়েও লাভ হয়নি। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ২১:১৮
Share: Save:

জাত-বর্ণ নিয়ে বিভেদ এবং তথাকথিত নিম্ন বর্গীয়দের উপর উচ্চবর্ণের মানুষের অত্যাচারের খবর মাঝে মধ্যেই প্রকাশ্যে আসে। তবে কর্নাটকের একটি গ্রামে খাবার এই অত্যাচারের জেরে দু’বেলার খাবার পাওয়াই দুষ্কর হয়ে পড়েছে গ্রামের একাংশের। তথাকথিত নিম্নবর্গীয় সম্প্রদায়ভুক্ত ওই গ্রামবাসীদের দাবি, উচ্চবর্ণের চাপে পড়ে তাঁদের দুধ-বিস্কুট-পাঁউরুটির মতো দৈনন্দিন খাবার বিক্রি করতেও চাইছেন না দোকানদারেরা। কারণ ‘দলিত’দের খাবার দিলেই মোটা টাকা জরিমানা দেওয়ার ফরমান জারি হয়েছে তাঁদের উপর।

ঘটনাটি কর্নাটকের গড়গ জেলার শাগোতি গ্রামের। শাগোতির দলিত সম্প্রদায়ভুক্তরা জানিয়েছেন, স্থানীয় মুদিখানার দোকানে বা বাজারে তাদের প্রবেশে রয়েছে নিষেধাজ্ঞা। মন্দিরে এমনকি হোটেলেও তাঁদের ঢোকার অধিকার নেই।

এ ব্যাপারে প্রশাসনের কাছে বার বার আর্জি জানিয়েও লাভ হয়নি। গ্রামের দলিত সম্প্রদায়ের এক প্রতিনিধি জানিয়েছেন, তাঁদের আবেদন পেয়ে প্রশাসনের তরফে বেশ কয়েকজন প্রতিনিধি উচ্চবর্গীয়দের সঙ্গে গ্রামেই বৈঠক করেছিল। মুখোমুখি দুই পক্ষের প্রতিনিধিদের বসিয়ে রফা করার চেষ্টাও করা হয়েছিল। কিন্তু লাভ হয়নি তাতে। প্রথমে বৈঠকে উচ্চবর্গীয়রা কথা দিয়েছিলেন, তাঁরা গ্রামবাসীদের মধ্যে কোনও ভেদাভেদ করবেন না। কিন্তু সেই মৌখিক প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়নি। নিম্নবর্গীয়রা রয়ে গিয়েছেন সেই ছুঁৎমার্গের অন্ধকারেই।

পরিস্থিতি এতটাই খারাপ যে, জরিমানার ভয়ে হোটেলে খাবার দিতেও অস্বীকার করা হচ্ছে তাঁদের। শাগোতি গ্রামের বাসিন্দারা জানিয়েছেন, শিশুদের জন্য দুধটুকুও কিনতে পারছেন না তাঁরা। অথচ বার বার জানিয়েও কোনও লাভ হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka Dalit Dalit issue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE