Advertisement
২৬ এপ্রিল ২০২৪
GST

টানা পাঁচ মাস জিএসটি সংগ্রহের পরিমাণ লক্ষ কোটির উপরে, জানাল অর্থ মন্ত্রক

মন্ত্রকের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ফেব্রুয়ারি মাসে আমদানি ক্ষেত্রে সংগৃহীত করের পরিমাণ বেড়েছে প্রায় ১৫ শতাংশ।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মার্চ ২০২১ ২১:০৬
Share: Save:

ফেব্রুয়ারি মাসে জিএসটি সংগ্রহের পরিমাণ ১.১৩ লক্ষ কোটি টাকা, জানাল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। সোমবার একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, এই নিয়ে টানা পাঁচ মাস জিএসটি সংগ্রহের অঙ্ক ১ লক্ষ কোটির বেশি হল। গত বছরে ফেব্রুয়ারি মাসে সংগৃহীত করের পরিমাণের থেকে এই বছর ৭ শতাংশ বৃদ্ধি ঘটেছে বলেও জানিয়েছে অর্থমন্ত্রক।

মন্ত্রকের দাবি, এই পরিসংখ্যান প্রমাণ করে দেশের অর্থনৈতিক পরিস্থিতির ক্রমশ উন্নতি হচ্ছে। করোনা কালে যে সঙ্কট তৈরি হয়েছিল, তা ক্রমে কাটিয়ে উঠছে দেশ। কেন্দ্রীয় সরকারের একাধিক জনমুখী ঘোষণা ও সংস্কারের পদক্ষেপ এই ফিরে আসার লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে বলেও দাবি অর্থ মন্ত্রকের।

মন্ত্রকের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ফেব্রুয়ারি মাসে আমদানি ক্ষেত্রে সংগৃহীত করের পরিমাণ বেড়েছে প্রায় ১৫ শতাংশ। আর দেশের মধ্যে সংগৃহীত করের পরিমাণ বেড়েছে ৫ শতাংশ। গত বছরের এই মাসের তুলনায় এই বৃদ্ধির পরিসংখ্যান দেওয়া হয়েছে।

২০২১ সালের জানুয়ারি মাসে সর্বকালের সর্বাধিক জিএসটি সংগ্রহের কথা জানিয়েছিল কেন্দ্র। সেই মাসে মোট ১.২০ লক্ষ কোটি টাকা জিএসটি হিসাবে সংগৃহীত হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GST Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE