Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Biman Bose

সবাই থাকলে ‘একসুরে’ বলতে হয়, আব্বাসকে বড় সভায় বলার পাঠ দিলেন বিমান

বাম-কংগ্রেস-আইএসএফের জোট ঘোষণা হলেও আসন সমঝোতা চূড়ান্ত হয়নি। বামেদের সঙ্গে আসন নিয়ে রফা হলেও কংগ্রেস তাদের সিদ্ধান্তের কথা জানায়নি।

আব্বাস সিদিক্কি এবং বিমান বসু

আব্বাস সিদিক্কি এবং বিমান বসু নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২১ ২০:৪২
Share: Save:

আব্বাস সিদ্দিকিকে বড় মঞ্চে বক্তৃতা করার পাঠ দিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। তাঁর বক্তব্য, সবাই থাকলে ‘একসুরে’ কথা বলতে হয়। আব্বাস তা করেননি।

রবিবার ব্রিগেডের সভামঞ্চ থেকে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)-এর প্রধান আব্বাস নিজের ভাষণে বামেদের ‘প্রশংসা’ করলেও কংগ্রেস সম্পর্কে ‘নেতিবাচক’ মন্তব্য করেন। ওই সভার প্রধান আয়োজক ছিল বামফ্রন্ট। সহযোগী ছিল কংগ্রেস এবং আইএসএফ। আব্বাসের মন্তব্য যে বামফ্রন্ট সমর্থন করে না, সে কথা জানিয়ে বিমান সোমবার বলেন, ‘‘আমরা এটা সমর্থন করি না। সবাই যখন থাকে কথা বলতে গেলে একসুরে কথা বলতে হয়। নতুন দল। আশা করছি পরে সেটা বোধগম্য হবে।’’

রবিবার ব্রিগে়ডের মঞ্চ থেকে আব্বাস বলেছিলেন, ‘‘আগামী নির্বাচনে মমতাকে শূন্য করে ছাড়ব। দরকার হলে রক্ত দিয়েও মাতৃভূমিকে স্বাধীন করব। যেখানে বামেরা প্রার্থী দেবে, সেখানে রক্ত দিয়ে জেতাব।’’ এর পরেই তিনি কংগ্রেসের নাম না করে বলেন, ‘‘অংশীদারিত্ব চাই, যদি কেউ মনে করে বন্ধুত্বের হাত বাড়াবেন তা হলে তাদের স্বাগত। ভিক্ষা নয়, অধিকার চাই। আগামী দিন নিজেদের অধিকার নিজেরা বুঝে নেব।’’

বাম-কংগ্রেসের সঙ্গে আইএসএফের জোটের ঘোষণা হলেও আসন সমঝোতা এখনও চূড়ান্ত হয়নি। বামেদের সঙ্গে আসন নিয়ে রফা হলেও কংগ্রেস এখনও নিজেদের সিদ্ধান্তের কথা জানায়নি। নিজেদের জেতা আসন যে তারা আব্বাসের দলকে দেবে না, সরাসরি সে কথা বলেও দেওয়া হয়েছে। আসন সমঝোতা নিয়ে এই অনিশ্চয়তার মধ্যেই রবিবার ব্রিগেডে সভা ছিল। সেখানে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী যখন ভাষণ দিচ্ছেন, তখনই মঞ্চে আসেন আব্বাস। এর পর আব্বাস নিজের ভাষণে কংগ্রেসের নাম না করে ‘ভিক্ষা নয়, অধিকার চাই’ বলে মন্তব্য করেন। যে মঞ্চ থেকে ‘সংযুক্ত মোর্চা’র ঘোষণা করা হয়, সেখানে আব্বাসের এই ‘ভিন্ন সুর’ তাল কেটে দেয় ‘ঐক্যের’। তাতে বিড়ম্বনায় পড়েন বাম নেতারা। সোমবার তা কাটাতেই আব্বাসকে বক্তৃতার পাঠ দিলেন বিমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Left Front Biman Bose Abbas Siddique
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE