Advertisement
০২ মে ২০২৪
Mahadev Betting App Case

‘মহাদেব’ বেটিং মামলার চার্জশিটে ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী বঘেলের নাম, ইঙ্গিত ইডির

অনলাইন বেটিং সংক্রান্ত ওই অ্যাপের বেআইনি অর্থ লেনদেনের মামলার তদন্তকারী সংস্থা ইডির তরফে রায়পুরের বিশেষ আদালতে প্রায় ১,৮০০ পাতার ওই চার্জশিট জমা দেওয়া হয়।

ভূপেশ বঘেল।

ভূপেশ বঘেল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১২:০১
Share: Save:

‘মহাদেব বেটিং অ্যাপ’ মামলার নতুন চার্জশিটে ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা ভূপেশ বঘেলের নাম রয়েছে। শনিবার ইডির একটি সূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে এই দাবি করা হয়েছে। অনলাইন বেটিং সংক্রান্ত ওই অ্যাপের বেআইনি অর্থ লেনদেনের মামলার তদন্তকারী সংস্থা ইডির তরফে রায়পুরের বিশেষ আদালতে বৃহস্পতিবার প্রায় ১,৮০০ পাতার ওই চার্জশিট জমা দেওয়া হয়।

অনলাইনে বেআইনি জুয়া চালানোর ঘটনায় অভিযুক্ত ‘মহাদেব’ অ্যাপের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গত ৩ নভেম্বর ছত্তীসগঢ়ের ভিলাই থেকে অসীম দাস নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে তারা। এর পরে ওই মামলায় ভীম সিংহ যাদব নামে ছত্তীসগঢ় পুলিশের এক কনস্টেবলকেও গ্রেফতার করার কথা জানায় ইডি। কেন্দ্রীয় সংস্থাটির তরফে দাবি করা হয়, কংগ্রেসের নির্বাচনের খরচ জোগাতে ওই ব্যক্তিকে সংযুক্ত আরব আমিরশাহি থেকে পাঠিয়েছিলেন ‘মহাদেব’ অ্যাপের মালিকেরা।

এর পর ইডি জানায়, ‘বঘেল’ নামে এক রাজনীতিককে দেওয়ার জন্য অ্যাপটির মালিকদের দূত হিসাবে ধৃত অসীম দুবাই থেকে ৫.৩৯ কোটি টাকা নিয়ে এসেছিলেন। কিন্তু ধৃত অসীম দাবি করেন, তদন্তকারীরা তাঁর ‘অজ্ঞানতার’ সুযোগ নিয়ে ইংরেজিতে লেখা নথিতে সই করিয়ে নিয়েছেন। এই নিয়ে অভিযোগ জানিয়ে ছত্তীসগঢ়ের বিধানসভা ভোটের ঠিক আগে জেল থেকেই ইডির ডিরেক্টরকে একটি চিঠি দেন অসীম। এর পরে ডিসেম্বরে কংগ্রেসকে হারিয়ে সে রাজ্যে ক্ষমতা দখল করে বিজেপি।

বঘেল আগেই তাঁর বিরুদ্ধে ইডির তদন্তকে ‘বিজেপির রাজনৈতিক ষড়যন্ত্র’ বলেছেন। যদিও ‘মহাদেব বেটিং অ্যাপ’-এর অন্যতম মালিক তথা দুর্নীতি মামলার অভিযুক্ত শুভম সোনি সংযুক্ত আরব আমিরশাহি থেকে একটি ভিডিয়ো-বার্তায় (যার সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি) মাস খানেক আগে অভিযোগ করেছেন, বঘেলই তাঁকে দুবাই যেতে ‘পরামর্শ’ দিয়েছিলেন। ইডির চার্জশিটে ‘অভিযুক্ত’ হিসাবে অসীম, ভীম এবং শুভমের পাশাপাশি অমিত কুমার আগরওয়াল এবং রোহিত গুলাটি নামে দুই ব্যবসায়ীর নাম রয়েছে বলেও প্রকাশিত খবরে দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE