Advertisement
০২ মে ২০২৪
ED raids against Congress leader Vaibhav Gehlot

রাজস্থানেও সক্রিয় ইডি, প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের পুত্রের ঠিকানায় তল্লাশি অভিযান

গহলৌত-পুত্রের বিরুদ্ধে ‘শিবনার হোল্ডিংস’ নামে একটি মরিশাস-ভিত্তিক কোম্পানির মাধ্যমে বিদেশি মুদ্রা নিয়ন্ত্রণ আইন (ফেমা) ভেঙে বেআইনি ভাবে অর্থ পাচারের অভিযোগ রয়েছে।

অশোক গহলৌত এবং তাঁর পুত্র বৈভব।

অশোক গহলৌত এবং তাঁর পুত্র বৈভব। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৫:০৮
Share: Save:

বিধানসভা ভোটের ঠিক আগেই জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছিল। এ বার রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা অশোক গহলৌতের পুত্র বৈভবের ঠিকানায় হানা দিল কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। বিদেশি মুদ্রা নিয়ন্ত্রণ আইন (ফেমা) লঙ্ঘন সংক্রান্ত একটি মামলার সূত্র ধরেই বৈভবের বাসভবন-সহ বিভিন্ন ঠিকানায় বুধবার তল্লাশি অভিযান চালানো হচ্ছে বলে ইডি সূত্রের খবর।

২০২০ সালে ফেমা মামলায় অভিযুক্ত জয়পুরের দুই ব্যক্তি, শিবশঙ্কর শর্মা এবং রতন কান্ত গহলৌত-পুত্রের বিরুদ্ধে ‘শিবনার হোল্ডিংস’ নামে একটি মরিশাস-ভিত্তিক কোম্পানির মাধ্যমে বেআইনি ভাবে অর্থ পাচারের অভিযোগ তুলেছিলেন। তাঁদের অভিযোগ ছিল, ২০১১ সালে বৈভব ওই কোম্পানির মাধ্যমে বেনামে ট্রাইটন হোটেলের ২,৫০০ শেয়ার কিনেছিলেন। রতন ছিলেন বৈভবের প্রাক্তন ব্যবসায়িক অংশীদার।

সেই অভিযোগের ভিত্তিতে বিজেপি সাংসদ কিরোরিলাল মিনা ইডির কাছে গহলৌত-পুত্রের বিরুদ্ধে তদন্তের আবেদন জানিয়েছিলেন। তিন বছর পরে বিধানসভা ভোটের মুখে সেই তদন্তে সক্রিয় হয়েছিল ইডি। গত ৩১ অক্টোবর বৈভবকে দীর্ঘ ক্ষণ জেরা করা হয়েছিল। এ বার সেই মামলার সূত্রে নরেন্দ্র মোদী সরকারের তদন্তকারী সংস্থা হানা দিল কংগ্রেস নেতা বৈভবের ঠিকানায়। প্রসঙ্গত, কিছু দিন আগে গহলৌতের ভাইকে সার দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদ করেছিল ইডি।

ইতিমধ্যেই দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়াল এবং ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা জেএমএম নেতা হেমন্ত সোরেনের বিরুদ্ধেও ‘সক্রিয়তা’ শুরু করেছে ইডি। ‘ইন্ডিয়া’র অভিযোগ, লোকসভা ভোটের আগে রাজনৈতিক উদ্দেশ্যেই কেন্দ্রীয় সংস্থার এই ‘তৎপরতা’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE