Advertisement
১৮ মে ২০২৪
Gujarat Assembly Election 2022

গুজরাতে ক্ষমতায় এলে আমদাবাদ স্টেডিয়ামের নাম থেকে মোদীকে সরিয়ে পটেলকে আনবে কংগ্রেস

ইস্তাহারে বলা হয়েছে, গুজরাতের মসনদে কংগ্রেস এলে রাজ্যে নতুন ১০ লক্ষ কর্মসংস্থান তৈরি করা হবে। সরকারি চাকরিতে মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণের বন্দোবস্ত করা হবে।

আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম।

আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
আমদাবাদ শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১৫:৫৯
Share: Save:

গুজরাতে বিধানসভা নির্বাচনের আগে বড় চমক দিল কংগ্রেস। শনিবার দলের ইস্তাহার প্রকাশ করে কংগ্রেস জানাল, ক্ষমতায় এলে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের নাম বদলে সর্দার বল্লভভাই পটেলের নামে রাখা হবে। সঙ্গে রাজ্যের মহিলা, ছাত্র-যুবদের জন্য একগুচ্ছ প্রতিশ্রুতি দিয়েছে শতাব্দীপ্রাচীন এই দলটি।

ইস্তাহারে বলা হয়েছে, গুজরাতের মসনদে কংগ্রেসের কোনও মুখ্যমন্ত্রী বসলে রাজ্যে নতুন ১০ লক্ষ কর্মসংস্থান তৈরি করা হবে। সরকারি চাকরিতে মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণের বন্দোবস্ত করা হবে। শুধু তা-ই নয়, রাজ্যের প্রত্যেক মহিলাকে মাসে ২০০০ টাকা ভাতা দেওয়া হবে বলেও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ইস্তাহারে।

বিজেপি শাসনে রাজ্যের শিক্ষাব্যবস্থার অবস্থা ক্রমশ খারাপ হয়েছে এই অভিযোগ তুলে শিক্ষাক্ষেত্রেও একগুচ্ছ পদক্ষেপ করার আশ্বাস দিয়েছে কংগ্রেস। জানানো হয়েছে, গুজরাতে কংগ্রেসের সরকার প্রতিষ্ঠিত হলে ৩০০০ ইংরেজি মাধ্যম স্কুল তৈরি করা হবে। রাজ্যের মেয়েরা স্নাতকোত্তর স্তর পর্যন্ত বিনামূল্যে পড়াশোনা করতে পারবেন বলেও জানানো হয়েছে।

কৃষকদের জন্যও একগুচ্ছ প্রতিশ্রুতি দিয়ে রেখেছে কংগ্রেস। গুজরাতের প্রত্যেক কৃষক ৩ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন। রাজ্যের প্রতিটি পরিবার বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুৎ পাবে। রাজ্যের বেকার যুবকদের মাসে ৩০০০ টাকা ভাতা দেওয়া হবে। রাজ্যের প্রতিটি পরিবারকে ৫০০ টাকায় গ্যাস দেওয়া হবে। প্রায় ৩ দশক ক্ষমতায় না থাকা কংগ্রেস মোদীর রাজ্যে ফের ক্ষমতায় ফিরতে ইস্তাহারে কার্যত কল্পতরু হয়েছে সোমবার।

সোমবার ইস্তাহার প্রকাশ করতে এসে দলের বর্ষীয়ান বিধায়ক তথা রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত জানান, কংগ্রেস ক্ষমতায় এসে মন্ত্রিসভার প্রথম বৈঠকেই এই ইস্তাহারকে সরকারি নথি হিসাবে স্বীকৃতি দেবে। তাঁর অভিযোগ, দীর্ঘ দিন ধরে ক্ষমতায় থাকা বিজেপি রাজ্যে বিপুল দুর্নীতি করলেও কোনও তদন্ত হয়নি। কংগ্রেস ক্ষমতায় এলে প্রতিটি ঘটনার বিচারবিভাগীয় তদন্ত হবে বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE