Advertisement
২০ এপ্রিল ২০২৪
income tax

করদাতাদের জন্য আনা হল নতুন অ্যাপ, সহজেই দেওয়া যাবে আয়কর রিটার্ন

‘এআইএস ফর ট্যাক্সপেয়ারস’ অ্যাপের সাহায্যে সুদ, লভ্যাংশ, শেয়ার লেনদেন, কর প্রদান, জিএসটি সম্পর্কিত তথ্য পাওয়া যাবে। ওই অ্যাপের তথ্য সম্পর্কে প্রতিক্রিয়া দেওয়ারও সংস্থান রয়েছে।

Income Tax department launches AIS App for taxpayers

করদাতাদের সুবিধা দিতে এল নতুন অ্যাপ। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১৭:৫৩
Share: Save:

আয়কর দাতাদের সুবিধার জন্য নতুন এআইএস অ্যাপ চালু করল আয়কর বিভাগ। জানানো হয়েছে, গুগল প্লে বা অ্যাপ স্টোরে গিয়ে বিনামূল্যে ‘এআইএস ফর ট্যাক্সপেয়ারস’ নামের এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন করদাতারা। এর সাহায্যে সহজে আয়কর রিটার্ন-সহ নানা পরিষেবা পেতে পারবেন।

বুধবার আয়কর বিভাগ প্রচারিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই অ্যাপের মাধ্যমে করদাতারা বার্ষিক তথ্য বিবরণী (অ্যানুয়াল ইনফরমেশন স্টেটমেন্ট বা এআইএস) এবং করদাতার তথ্য সারাংশ (ট্যাক্সপেয়ার ইনফরমেশন সামারি বা টিআইএস) দেখতে পারবেন। সেই সঙ্গে দেখতে পারবেন টিডিএস এবং টিসিএস সম্পর্কিত বিশদ বিবরণ।

এর পাশাপাশি ‘এআইএস ফর ট্যাক্সপেয়ারস’ অ্যাপের সাহায্যে সুদ, লভ্যাংশ, শেয়ার লেনদেন, কর প্রদান, আয়কর রিটার্ন এবং জিএসটি সম্পর্কিত তথ্যও পাওয়া যাবে। ওই অ্যাপে প্রদর্শিত তথ্য সম্পর্কে প্রতিক্রিয়া দেওয়ারও সংস্থান রয়েছে। এই অ্যাপের তথ্য দেখতে চাইলে করদাতাদের প্রথমে অ্যাপের নথিভুক্তকরণ (রেজিস্ট্রেশন) করতে হবে। এর জন্য করদাতাদের প্যান নম্বর দিতে হবে। ই-ফাইলিং পোর্টালে রেজিস্টার্ড মোবাইল নম্বর এবং ইমেল আইডিতে আসা ওটিপি-র মাধ্যমে করদাতাদের পরিচয় যাচাই করেই ছাড়পত্র দেবে আয়কর বিভাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE