Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Income Tax Department: রাজ্যের বিখ্যাত ইস্পাত পণ্য প্রস্তুতকারী সংস্থায় হানা, ৭০০ কোটি নয়ছয়ের অভিযোগ

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২২ সেপ্টেম্বর ২০২১ ০৬:২৯
৭০০ কোটি ‘নয়ছয়’ বঙ্গের সংস্থায়

৭০০ কোটি ‘নয়ছয়’ বঙ্গের সংস্থায়
ছবি— সংগৃহীত।

পশ্চিমবঙ্গের একটি ইস্পাত পণ্য প্রস্তুতকারী সংস্থায় হানা দিয়ে ৭০০ কোটি টাকার আর্থিক নয়ছয়ের প্রমাণ মিলেছে বলে আয়কর দফতর দাবি করল। হিসেব বহির্ভূত ২০ লক্ষ টাকা নগদও আটক করা হয়েছে।

আয়কর দফতর আজ জানিয়েছে, গত ১৭ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের একটি নাম করা ইস্পাত পণ্য প্রস্তুতকারী সংস্থার ২৫টি ঠিকানায় তল্লাশি চালানো হয়েছে। কলকাতা, দুর্গাপুর, আসানসোল, পুরুলিয়া ও রাজ্যের অন্যান্য এলাকায় ওই সংস্থার ন’টি দফতর, আটটি কারখানা ও আটটি বাড়িতে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ নথি উদ্ধার হয়েছে। তাতে কর ফাঁকি দিতে নগদে বিক্রি, নগদে খরচ, ভুয়ো সংস্থা থেকে জিনিসপত্র কেনা, উৎপাদন কম করে দেখানোর মতো প্রমাণ মিলেছে। ভুয়ো সংস্থা খুলে কর ফাঁকি দিতে আর্থিক লেনদেনের প্রমাণ, বেনামে বহু সম্পত্তি ও জমিরও হদিস — সব মিলিয়ে প্রায় ৭০০ কোটি টাকা আর্থিক নয়ছয়ের প্রমাণ মিলেছে বলে দফতরের দাবি। দু’টি লকারেরও সন্ধান মিলেছে। যা এখনও খুলে দেখা হয়নি।

আয়কর দফতরের বক্তব্য, ওই সংস্থার হয়ে ভুয়ো সংস্থার লেনদেনের কাজে যুক্ত এক ব্যক্তিরও সন্ধান মিলেছে। তাঁর দফতরে তল্লাশি চালিয়ে দেখা যায় ওই ঠিকানা থেকেই ২০০টি সংস্থা, ২০০টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালানো হচ্ছিল। তদন্তকারী সংস্থার নজর এড়াতে এই সব সংস্থা ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে টাকা লেনদেন করা হত। গত সপ্তাহে একটি বস্ত্র প্রস্তুতকারী সংস্থার দিল্লি, কলকাতা ও পঞ্জাবের কর্পোরেট অফিসেও আয়কর দফতর তল্লাশি চালিয়েছে। তাদের দাবি, ওই সংস্থা বিদেশের ব্যাঙ্কে ৩৫০ কোটি টাকা কর ফাঁকির অর্থ জমা করেছে। কর ফাঁকির স্বর্গরাজ্য বলে পরিচিত দেশগুলোতে ভুয়ো সংস্থা তৈরি করে তা আবার দেশে ফিরিয়ে আনা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement