Advertisement
০৮ মে ২০২৪
India

মুম্বইয়ের পর ‘ইন্ডিয়া’র বৈঠক কোথায়? জানিয়ে দিলেন শরদ-কন্যা সুপ্রিয়া, জানালেন না তারিখ

‘ইন্ডিয়া’ জোটের পরবর্তী বৈঠক কোথায়? শুক্রবার মুম্বইয়ে দু’দিনের বৈঠক শেষ হওয়ার পর তার জবাব পাওয়া গিয়েছে শরদ পওয়ারের কন্যা তথা এনসিপি নেত্রী সুপ্রিয়া সুলের কাছে।

image of india

মুম্বইয়ে শুক্রবার শেষ হল ‘ইন্ডিয়া’ জোটের তৃতীয় বৈঠক। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ২২:২০
Share: Save:

এর পর কোথায় বৈঠকে বসবে ‘ইন্ডিয়া’? মুম্বইয়ে বিরোধী জোটের তৃতীয় বৈঠক শেষ হতেই এই প্রশ্ন উঠছে। শুক্রবার মুম্বইয়ে দু’দিনের বৈঠক শেষ হওয়ার তার জবাব পাওয়া গিয়েছে শরদ পওয়ারের কন্যা তথা এনসিপি নেত্রী সুপ্রিয়া সুলের কাছে। তিনি জানিয়েছেন, দিল্লিতে হতে পারে চতুর্থ বৈঠক। তবে বৈঠকের দিনক্ষণ নিয়ে কিছু জানাতে চাননি এনসিপির ওই সাংসদ।

বৈঠক শেষে শুক্রবার সুপ্রিয়ার কাছে জানতে চাওয়া হয়, ইন্ডিয়া জোটের চতুর্থ বৈঠক কোথায় হবে? জবাবে শরদ পওয়ার-কন্যা দিল্লির কথা জানান। বৈঠকের দিনক্ষণ নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘‘যখন আপনারা চাইবেন, সেই তারিখে আমরা বৈঠক করব।’’

ইন্ডিয়া জোটের প্রথম বৈঠক হয়েছিল বিহারের রাজধানী পটনায়। সে রাজ্যে ক্ষমতায় নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ) এবং লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)। দ্বিতীয় বৈঠক হয় কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতে। সে রাজ্যে সদ্য ক্ষমতায় এসেছে কংগ্রেস। সেখানেই জোটের নাম স্থির করা হয়। মুম্বইয়ে তৃতীয় বৈঠকে ২৮টি বিরোধী দলের ৬৩ জন প্রতিনিধি উপস্থিতি ছিলেন। সুপ্রিয়ার কথা অনুযায়ী, ইন্ডিয়ার পরবর্তী বৈঠক হবে দিল্লিতে।

মুম্বইয়ের বৈঠকে তিনটি সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন শিবসেনা (ইউবিটি) প্রধান উদ্ধব ঠাকরের পুত্র আদিত্য ঠাকরে। প্রথমত, সমন্বয়ের ভিত্তিতে যত দ্রুত সম্ভব রাজ্যে রাজ্যে বিজেপির বিরুদ্ধে ‘একের বিরুদ্ধে এক’ প্রার্থী চূড়ান্ত করার জন্য সমঝোতা প্রক্রিয়া শুরু করা। দ্বিতীয়ত, ১৪ সদস্যের সমন্বয় কমিটির মাধ্যমে যৌথ প্রচার, কৌশল নির্ধারণের মতো বিষয়গুলি চূড়ান্ত করা। তৃতীয়ত, ‘জুড়েগা ভারত, জিতেগা ইন্ডিয়া’ স্লোগান সামনে রেখে দ্রুত রাজ্যে রাজ্যে ঐক্যবদ্ধ ভাবে জন সমাবেশ এবং প্রচার কর্মসূচি শুরু করা। এই তিন সিদ্ধান্তকে সামনে রেখেই আপাতত এগোতে চায় ‘ইন্ডিয়া’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Supriya Sule NCP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE